kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

কারখানা আর্ট স্পেস'-এর অনলাইন চিত্রপ্রদর্শনী

অনলাইন ডেস্ক   

১৯ নভেম্বর, ২০২০ ১৮:০১ | পড়া যাবে ২ মিনিটে



কারখানা আর্ট স্পেস'-এর অনলাইন চিত্রপ্রদর্শনী

শিল্পচর্চা মানুষের বোধের এক নির্বিবাদ প্রবণতা। যুদ্ধ-বিগ্রহ, জরাগ্রস্ততা, রোগ, শোক- কোনো কিছুই এর সামনে বাঁধ দিতে পারে না। শিল্পীর পক্ষে যদিও সর্বদা এর প্রকাশ সম্ভব হয়ে ওঠে না। কিন্তু ভেতরে এর গতি চলে প্রবহমান নদীর মতো।

গোটা বিশ্বে যে করোনা সংক্রমণের ঢেউ, বাংলাদেশও এর বাইরে নয়। অন্যান্য সব পেশার মতো শিল্পীরাও ঘরবন্দি। জীবন-জীবিকা, সমাজের ভেতরে সমস্ত চলমানতায় এসেছে বিপৎসংকুলতা। তবু থেমে নেই শিল্পসৃষ্টির প্রয়াস। এই প্রয়াসে সামিল শিল্পীদের সংঘ 'কারখানা আর্ট স্পেস'।



 

গত ১৫ নভেম্বর শুরু হয়েছে এ অনলাইন চিত্র প্রদর্শনী। 'অনকামিং' শিরোনামে প্রদর্শনীতে অংশ নিয়েছেন ২৫ শিল্পী। তাঁদের ২৫টি চিত্রকর্ম স্থানে পেয়েছে এতে। চিত্রকর্মের পাশাপাশি প্রদর্শনীতে রয়েছে ভাস্কর্যও। করোনাকালে শিল্পীরা  কীভাবে সময় পার করছেন, তাঁর শিল্পভাবনায় নিজস্ব মনোজগতের প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে এসব শিল্পকর্মে। 

শিল্পী উত্তম কুমারের প্রত্যক্ষ তত্ত্বাবধানে অনুষ্ঠিত প্রদর্শনীতে যে ২৫ চিত্রকর্ম ও ভাস্কর্য প্রদর্শিত হচ্ছে তাতে প্রতিফলিত হয়েছে সমকালীন জীবনের নানা দিক। এসব কাজের ভেতর এ দেশের চিত্রকলা যে নানা নিরীক্ষার মধ্য দিয়ে বৈচিত্র্যসন্ধানী তার কিছুটা উপলব্ধি করা যায়। শিল্পীদের অনুভূতির তীব্রতা, সৃষ্টির স্বাতন্ত্র্য স্ব স্ব ক্ষেত্রে সমুজ্জ্বল। শিল্পীদের প্রত্যেকের চিত্রশৈলীর নিজস্ব ভূবন নির্মিত হয়েছে এতে।

চিত্রচর্চার ধারা হিসেবে বাস্তবানুগ, বিমূর্ততা কিংবা আধা-বিমূর্ততা- প্রচলিত অধিকাংশ ধারা এতে সমুজ্জ্বল। এসব শিল্পসৃষ্টিতে রয়েছে জলরং, তেলরং, অ্যাক্রিলিক, চারকোল, কলম-পেন্সিলসহ নানা মাধ্যম। রয়েছে প্রাত্যহিক দৃশ্যমান উপকরণের ব্যবহারও। 

প্রদর্শিত ছবিতে মানুষের যাপিত জীবনে দুর্বিসহ শোক, নৈরাশ্য, অজানা শঙ্কার প্রতিফলন যেমন উদ্ভাসিত, তেমনি  করোনার বিরুদ্ধে যুদ্ধে শিল্পীদের অঙ্গীকার, আশা, আকাঙ্ক্ষা স্বপ্ন, আগামী দিনের সোনালি ভোরের প্রার্থনার প্রতিচ্ছবিও দৃশমান।

প্রদর্শনীটি চলবে আগামী ২১ নভেম্বর পর্যন্ত। শিল্পপ্রেমীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখতে পাবেন প্রদর্শনীটি। সে জন্য নিচের লিংকে ক্লিক করতে হবে :  Facebook page link- https://www.facebook.com/karkhanaarts/

Facebook group link https://www.facebook.com/photo/?fbid=10156150656153752&set=p.10156150656153752
Youtube link- https://www.youtube.com/watch?v=S-_WoJW4xdc
Instagram link- https://www.instagram.com/karkhana.art.space/
Tumblr link- https://www.tumblr.com/blog/karkhanaarts

মন্তব্য



সাতদিনের সেরা