kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা বর্তমানে সর্বোচ্চ

অনলাইন ডেস্ক   

১৬ নভেম্বর, ২০২০ ২২:৩৫ | পড়া যাবে ৩ মিনিটে



যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা বর্তমানে সর্বোচ্চ

প্রতীকী ছবি।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৮,৮০০’র বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়া করেছেন। এর মাধ্যমে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ বিশ্বে ১৭তম অবস্থানে উন্নীত হলো। আজ সোমবার যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট এবং ডিপার্টমেন্ট অব এডুকেশন’র যৌথ আয়োজনে আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ (আইইডব্লিউ) উদযাপন উপলক্ষে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে এক সংবাদবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৮,৮০০ জনেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়ার সিদ্ধান্ত নিয়েছেন। ২০২০ সালের ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ শীর্ষক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বাংলাদেশের জন্য এটিই নতুন সর্বোচ্চ সংখ্যা যা ২০১৯ সালের প্রতিবেদনের (৮,২৪৯ জন শিক্ষার্থীর) চেয়ে ৭.১% বেশি এবং ২০০৯ সালের তুলনায় সংখ্যাটি তিনগুণেরও বেশি। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের একটি কৌশলগত অগ্রাধিকার হলো বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষামূলক বিনিময় উৎসাহিত করা। আন্তর্জাতিক শিক্ষা বিনিময় আমাদের উভয় দেশ ও জনগণকে সুফল এনে দেয়, বুদ্ধিবৃত্তিক ও আন্তঃসাংস্কৃতিক সমৃদ্ধি ঘটে এবং সেইসাথে ব্যবসা ও পেশাগত সংযোগ বৃদ্ধি পায়। শিক্ষার্থীদের জন্য বৈশ্বিক কর্মবাজারে প্রবেশ এবং বিশ্বের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলো সমাধানের প্রস্তুতিতেও এটি সহায়ক হয়। 

যুক্তরাষ্ট্রে দ্রুতবর্ধমান আন্তর্জাতিক শিক্ষার্থী প্রেরণকারী দেশগুলোর অন্যতম হলো বাংলাদেশ। সারা বিশ্ব থেকে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী প্রেরণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৭তম যা গত বছর ছিলো ২০তম। এই তালিকার শীর্ষ বিশটি দেশের মধ্যে শতাংশ হিসাবে বাংলাদেশের বৃদ্ধির হার সর্বোচ্চ এবং সংখ্যার দিক থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের বৃদ্ধিই সর্বোচ্চ। ২০১৯-২০২০ সালে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত ৮,৮৩৮ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫,৭৮৭ জন স্নাতক পর্যায়ে লেখাপড়া করেছেন- যা ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯.৬% বেশি। ফলে যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ বিশ্বে নবম থেকে অষ্টম স্থানে উন্নীত হয়েছে। 

বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রায় ৭৫ শতাংশ স্টেম (STEM) ক্ষেত্রে (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) লেখাপড়া করছেন। তাদের মধ্যে ৪১ শতাংশের বেশি  প্রকৌশল, প্রায় ১৯ শতাংশ গণিত/কম্পিউটার বিজ্ঞান, এবং ১৫ শতাংশের বেশি ভৌত বা জীব বিজ্ঞান (Physical or Life Sciences) নিয়ে লেখাপড়া করছেন। প্রায় সাত শতাংশ পড়ছেন ব্যবসায়/ব্যবস্থাপনা বিষয়ে এবং প্রায় ছয় শতাংশ সমাজ বিজ্ঞান বিষয়ে অধ্যনরত আছেন।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট’র ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স এবং অলাভজনক প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন (আইআইই) কর্তৃক প্রকাশিত ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ ২০২০ শীর্ষক প্রতিবেদনে উঠে এসেছে যে, আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার গন্তব্যস্থান হিসেবে যুক্তরাষ্ট্র তাদের শীর্ষস্থান ধরে রেখেছে। বিগত টানা পাঁচ বছরের ন্যায় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্র ১০ লক্ষেরও বেশি বিদেশি শিক্ষার্থীকে (১,০৭৫,৪৯৬) লেখাপড়ার সুযোগ দিয়েছে। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মোট শিক্ষার্থীর সংখ্যা সামান্য হ্রাস পেলেও (১.৮%) সংখ্যাটি যুক্তরাষ্ট্রে সকল উচ্চশিক্ষার্থীর শতকরা ৫.৫ ভাগের প্রতিনিধিত্ব করে।

মন্তব্য



সাতদিনের সেরা