kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

আজ অনুষ্ঠিত হচ্ছে 'মেনোপজের সমস্যা ও ব্যবস্থাপনা' শীর্ষক বিশেষ ওয়েবিনার

অনলাইন ডেস্ক   

২৯ অক্টোবর, ২০২০ ০১:৪১ | পড়া যাবে ৩ মিনিটে



আজ অনুষ্ঠিত হচ্ছে 'মেনোপজের সমস্যা ও ব্যবস্থাপনা' শীর্ষক বিশেষ ওয়েবিনার

'মেনোপজ' নারীদের একটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া যাতে নারীদের রজ:বন্ধ বা স্থায়ীভাবে মাসিক বন্ধ হয়ে যায়। এটি প্রত্যেক নারীর জীবনেই আসে। সাধারণত ৪৫ থেকে ৫৫ বছর বয়সে নারীদের পিরিয়ড বন্ধ হয়ে যাবার ঘটনা ঘটে। তবে ৪০ বছরের কাছাকাছি বয়সে মেনোপজের কিছু লক্ষণ ফুটে উঠতে থাকে। এই সময়ে নানা প্রভাব পড়ে হাড় ও হৃদপিণ্ডের ওপরে। 

নারীদের শরীরের এই পরিবর্তন আসার পেছনে মূল কারণ 'ওয়েস্ট্রোজেন' নামের একটি হরমোন যা প্রজনন স্বাস্থ্য চক্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময় কিছু বিষয় নারীরা খেয়াল করলে সুস্বাস্থ্য পাওয়া সম্ভব। গুরুত্বপূর্ণ বিষয় এই 'মেনোপজ'  নিয়ে এবার দেশের প্রথিতযশা চিকিৎসকদের সঙ্গে লাইভ ওয়েবিনার আলোচনা অনুষ্ঠিত হচ্ছে বৃস্পতিবার রাত ৮টায়। অনুষ্ঠানটি ফেসবুকে ও জুম নেটওয়ার্কে দেখা যাবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অবস্ এন্ড গাইনি বিভাগের উদ্যোগে এবং ইনসেপটা ফার্মা ও উবিলনের সহযোগীতায় প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ নেবেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ভাইস চ্যান্সেলর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। সম্মানিত অতিথি হিসেবে থাকবেন জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন। চেয়ারপার্সন হিসেবে থাকবেন অধ্যাপক ডা. তৃপ্তি দাশ, চেয়ারম্যান, অবস্ এন্ড গাইনি বিভাগ, বিএসএমএমইউ।   

আলোচনায় বিশেষ অতিথি থাকবেন অধ্যাপক ডা. শাহানা আখতার রহমান, প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক), বিএসএমএমইউ, অধ্যাপক ডা. মো. রফিকুল আলম, প্রো-ভাইস চ্যান্সেলর (এডমিন), বিএসএমএমইউ, অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর (রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট), বিএসএমএমইউ, অধ্যাপক ডা. মো. আতিকুর রহমান, কোষাধ্যক্ষ, বিএসএমএমইউ, অধ্যাপক ডা. সৈয়দ মোজাফ্ফর আহমেদ, প্রক্টর, বিএসএমএমইউ, অধ্যাপক ডা. রওশন আরা, সাবেক প্রেসিডেন্ট, অবস্ট্রিক্যাল এন্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি বাংলাদেশ (ওজিএসবি), অধ্যাপক ডা. সামিনা চৌধুরী, প্রেসিডেন্ট, ওজিএসবি, জান্নাতুল বাকেয়া কেকা, বিশেষ প্রতিনিধি, চ্যানেল আই, আতাউর রহমান কাবুল, স্বাস্থ্যবিষয়ক সাংবাদিক, কালের কণ্ঠ।

ফ্যাকল্টি হিসেবে থাকছেন অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী, সেক্রেটারি জেনারেল, ওজিএসবি, অধ্যাপক খালেদা ইসলাম, ইন্সটিটিউট অব ফুড এন্ড নিউট্রিশন, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ডা. শেখ জিনাত আরা নাসরিন, অর্গানাইজিং সেক্রেটারি, ওজিএসবি, অধ্যাপক বেগম নাসরিন, অবস্ এন্ড গাইনি, বিএসএমএমইউ, অধ্যাপক ডা. ফাহমিদা জাবিন, অবস্ এন্ড গাইনি, বিএসএমএমইউ।

কি নোট স্পিকার ডা. শিউলি চৌধুরী, অ্যাসোসিয়েট প্রফেসর, অবস্ এন্ড গাইনি, বিএসএমএমইউ। মডারেটর ডা, কানিজ ফাতেমা, এসোসিয়েট প্রফেসর, অবস্ এন্ড গাইনি, বিএসএমএমইউ।

আলোচনাটি অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার রাত ৮টায়। অনুষ্ঠানটি দেখা যাবে : https://www.facebook.com/inceptapharmaltd ফেসবুক লিঙ্কে।

মন্তব্য



সাতদিনের সেরা