kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ইকোনফেস্ট এর ৫ম আসর ফেসবুক লাইভে অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   

২৪ অক্টোবর, ২০২০ ১২:৫০ | পড়া যাবে ৩ মিনিটে



নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ইকোনফেস্ট এর ৫ম আসর ফেসবুক লাইভে অনুষ্ঠিত

গত ১৬ এবং ১৭ অক্টোবর তারিখে নর্থ সাউথ ইউনিভার্সিটির ইয়াং ইকোনোমিস্ট'স ফোরামের আয়োজনে অর্থনীতি বিষয়ক অনুষ্ঠান ইকোনফেস্ট এর ৫ম আসর ফেইসবুক লাইভের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। এবারের ইকোনফেস্টের আসর দুই পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে ছিল একটি আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় গবেষণামূলক রচনা প্রতিযোগিতা, স্পিকোনোমিক্স। এই পর্বে স্নাতকার্থী ছাত্রছাত্রীরা 'হাউ ইজ বাংলাদেশি সাভাইয়িং দ্য প্যানডেমিক'- বিষয়ের ওপর তাদের গবেষণামূলক রচনা উপস্থাপন করেছেন। প্রতিযোগী দলগুলোর মধ্য স্পিকোনোমিক্স এর  চূরান্ত পর্বে উত্তীর্ণ হয়েছে আটটি দল। 

স্পিকোনোমিক্স এর চূরান্ত পর্ব আরম্ভ হয়েছে ইয়াং ইকোনোমিস্ট'স ফোরাম এর ফ্যাকাল্টি অ্যাডভাইসর এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইকোনোমিকস এর সহকারী অধ্যাপক ড. কানতি অনন্তা নুঝাত এর বক্তৃতার মাধ্যমে। তারপর উত্তীর্ণ দলগুলো তাদের রচনা উপস্থাপন করে বিচারকদের নিকট। এই পর্বে বিচারক ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক ট্রেজারার প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামী, নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইকোনোমিকস এর চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক, ড. আহমেদ তাজমিন, এসএমজিটি এর সহকারী অধ্যাপক এবং ইকোনোমিকস-একাডেমিক ডিরেক্টর ড. সাকিব মাহমুদ। প্রতিটি দলের উপস্থাপনার পর ছিল প্রশ্নোত্তর পর্ব।

ইকোনফেস্টের দ্বিতীয় পর্ব ছিল দেশের কয়েকজন গণ্যমান্য অর্থনীতিবিদের অংশগ্রহণে একটি আলোচনাসভা এক্সপার্ট'স ডায়ালগ। এই আসরের বিষয় ছিল, 'উইনিং দ্য নিউ নরমাল'। এই আলোচনাসভাটিও আরম্ভ হয়েছে ড. কানতি অনন্তা নুঝাত এর বক্তৃতার মাধ্যমে। আলোচনাসভায় অংশগ্রহণ করেছিলেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর ডিস্টিংগুইসড ফেলো প্রফেসর মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ হেলথ ইকোনোমিকস এর প্রফেসর এবং পরিচালক ড. সৈয়দ আব্দুল হামিদ এবং ঢাকা বিশ্ববিদ্যাল্যের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. সায়েমা হক বিদীশা। আলোচনায় অতিথিগণ দেশের আর্থ-সামাজিক বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা তুলে ধরেছেন। তাছাড়া, তারা ছাত্রছাত্রীদের প্রশ্নেরও উত্তর দিয়েছেন। 

এবারের ইকোনফেস্ট এর প্রধান প্রযোজক ছিল এসিআই মোটর লিমিটেড এবং সহযোগী প্রযোজক ছিল ক্লিনিকাল রিসার্চ অরগ্যানাইজেশন (সিআরও), ডেটল, চিটাগাং স্টক এএক্সচেঞ্জ, তরুণ, স্কিলহাব, দ্য ক্যাপসুল, বহুব্রীহি টেকনোলোজিস লিমিটেড এবং স্মার্টিফাইয়ার একাডেমি। তাছাড়া আরও সহযোগিতায় ছিল ব্যাংক এশিয়া, বাংলালিংক, ভিট-মেন এবং গোটি লজিস্টিকস। রেডিও সহযোগী ছিল এবিসি রেডিও, পিপলস রেডিও, ঢাকা এফএম এবং রেডিও স্বাধীন। 

প্রিন্ট মিডিয়া সহযোগী ছিল কালের কণ্ঠ এবং দ্য ডেইলই সান। ডিজিটাল মিডিয়া সহযোগী ছিল দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এবং সম্প্রচার সহযোগী ছিল ডিবিসি নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা