kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

দনিয়া স্টুডিও থিয়েটার হলের পর্দা উঠছে আজ

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০২০ ১৫:৫০ | পড়া যাবে ২ মিনিটে



দনিয়া স্টুডিও থিয়েটার হলের পর্দা উঠছে আজ

রাজধানীর যাত্রাবাড়ি এলাকার দনিয়া স্টুডিও থিয়েটার হলের পর্দা উঠছে আজ উঠছে। বিকেল ৫টায় কথক থিয়েটারের নতুন নাটক ‘নিঃশ্বাস’ মঞ্চায়নের মাধ্যমে নিয়মিত প্রদর্শনী শুরু হচ্ছে আবার। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমনের কারণে গত ১৭ মার্চ থেকে হলটি বন্ধ ছিল প্রায় ছয় মাস। 

১০০ আসনের এই হলটিতে স্বাস্থ্যবিধি মেনেই প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন নাট্যজন মো. শাহনেওয়াজ। তিনি জানান, আগামী অক্টোবর মাসে ৭টি দল নিয়ে নাট্যউৎসবের আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। 

রোহান নেওয়াজ রচিত নতুন নাটক ‘নিঃশ্বাস’র নির্দেশনা দিয়েছেন মো. শাহনেওয়াজ। বর্তমানে কতিপয় ছেলে মেয়ে খুব হতাশা প্রবণ। তাদের মধ্যে অল্পতেই হাল ছেড়ে দেওয়ার প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। মানুষ স্বপ্নের সমান বড় এটা মানতে বা মানাতে তারা অপারগ। কতিপয় হতাশাগ্রস্ত স্রোতধারার মানুষের মধ্যে আশাবাদী কেউ কেউ হতাশাগ্রস্ত মানুষকে আলোর পথ দেখায় জয়ের নিশান উড়ায়। ‘নিঃশ্বাস’ নাটকে স্রোতধারায় অবনত অপরদিকে স্রোতের বিপরিতে ঠিক এমনি দুটি চরিত্র নিয়ে রচিত। একজন পারিবারিক সমস্যার কাছে হেরে পৃথিবীকে বিদায় জানিয়েছে আরেকজন পারিবারিক সমস্যার সামনে পাথরের পাহাড়ের মতো দাঁড়িয়ে সমস্যাকে পরাজিত করে জয়ের নিশান উড়িয়েছে। 

নাটকটিতে অভিনয় করেছেন শাকিল -রোহান নেওয়াজ, ফাইয়াজ ফারদিন, আমেনা খাতুন ও নামিরা।  
দনিয়া স্টুডিও থিয়েটার গত বছরের ২২ ফেব্রুয়ারী যাত্রা শুরু করে আন্তর্জাতিক একক নাট্যউৎসবের আয়োজনের মাধ্যমে। প্রথম বছরে এই হলে ৪৯টি অনুষ্ঠান আয়োজন করা হয়। এর মধ্যে নাটক ছাড়াও ছিল মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী, লোক গান, আবৃত্তি, সেমিনার প্রভৃতি।

মন্তব্য



সাতদিনের সেরা