kalerkantho

শনিবার । ১১ আশ্বিন ১৪২৭ । ২৬ সেপ্টেম্বর ২০২০। ৮ সফর ১৪৪২

অনলাইনে কেনাকাটায় প্রতারণা এড়াতে পুলিশের পরামর্শ

কালের কণ্ঠ অনলাইন   

৯ জুলাই, ২০২০ ১৩:২২ | পড়া যাবে ২ মিনিটে



অনলাইনে কেনাকাটায় প্রতারণা এড়াতে পুলিশের পরামর্শ

অনলাইনে কেনাকাটায় প্রতারণা এড়াতে বাংলাদেশ পুলিশ তাদের ভেরিফাইড ফেসবুক পেজে কিছু পরামর্শ দিয়েছে। কালের কণ্ঠের পাঠকদের জন্য পরামর্শগুলো তুলে ধরা হলো- 

প্রতারণা এড়াতে করণীয়

যে কোন ধরনের প্রতারণা রোধে বাংলাদেশ পুলিশ সদা সক্রিয়। এ লক্ষ্যে, সন্দেহভাজন প্রতারকদের চিহ্নিত করতে এবং সংগঠিত প্রতারণার ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতারকদের আইনের আওতায় আনতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশের মাঠ পর্যায়ের বিভিন্ন ইউনিট। প্রতিনিয়ত, আইনের আওতায় আনা হচ্ছে এ ধরনের প্রতারকদের। তবে, শুধুমাত্র আইন প্রয়োগ করে এ ধরনের অপরাধ সম্পূর্ণভাবে নির্মূল করা খুব সহজ নয়। এক্ষেত্রে, সামাজিক সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই, আসুন এ ধরনের প্রতারণা এড়াতে কিছু সাধারণ পরামর্শ মেনে চলি।

ফেসবুকে অসংখ্য অনলাইন শপিং পেইজ রয়েছে, যেগুলো নানা রকমের চটকদার বিজ্ঞাপন দিয়ে লোকজনকে আকৃষ্ট করার চেষ্টা করে থাকে। এর মধ্যে কিছু পেইজ পাওয়া যায় যেগুলো কখনো কখনো এক ধরনের প্রোডাক্ট দেখিয়ে অন্য ধরনের প্রোডাক্ট বা নিম্নমানের প্রোডাক্ট ডেলিভারি দিয়ে থাকে।

আবার, কিছু কিছু পেইজ পাওয়া যায় যেগুলো প্রোডাক্ট অর্ডারের জন্য অগ্রীম মূল্য পরিশোধ করার পরও কোনো প্রোডাক্টই ডেলিভারি দেয় না। এক্ষেত্রে, আপনি যদি তাদের চ্যালেঞ্জ করেন তারা আপনার নম্বর বা একাউন্টটি ব্লক করে দিবে। এ ধরনের পেইজগুলো সাধারণত চালু হবার কিছুদিনের মধ্যেই অসংখ্য মানুষের নিকট হতে বিভিন্ন পরিমানের টাকা হাতিয়ে নিয়ে অ্যাকাউন্টটি হঠাৎ করে ডিএকটিভেট করে দেয়।

পরামর্শ: সুপরিচিত বা সুপ্রতিষ্ঠিত অনলাইন শপ ছাড়া অন্য কোনো অনলাইন শপ থেকে কেনাকাটার ক্ষেত্রে সতর্ক থাকুন। এক্ষেত্রে তাদের কাস্টমার রিভিউগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করে নিতে পারেন।

প্রতারণার শিকার হলে বিলম্ব না করে পুলিশকে অবগত করুন।

মন্তব্য



সাতদিনের সেরা