kalerkantho

বৃহস্পতিবার । ২৯ শ্রাবণ ১৪২৭। ১৩ আগস্ট ২০২০ । ২২ জিলহজ ১৪৪১

পোশাকেই মরবে করোনাভাইরাস!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ জুন, ২০২০ ২০:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



পোশাকেই মরবে করোনাভাইরাস!

প্রতীকী ছবি

বিজ্ঞানীরা যখন দিনরাত এক করে করোনাভাইরাস থেকে মুক্তির উপায় খোঁজার চেষ্টা চালাচ্ছেন, তখন সকলকে চমকে দিল এক পোশাক প্রস্তুতকারী সংস্থা। তাদের দাবি, সংস্থার তৈরি বিশেষ ফ্যাব্রিকেই মরবে ভাইরাস!

ভারতের মুম্বাইয়ের জনপ্রিয় পোশাক প্রস্ততকারী সংস্থা ডনিয়র জানিয়েছে, তারা অত্যাধুনিক এক ধরনের ফ্যাব্রিক তৈরি করেছে, যা ৩০ মিনিটের মধ্যেই ধরাশায়ী করবে কভিড-১৯-কে। সুইস সংস্থা হেইকিউয়ের সঙ্গে হাত মিলিয়ে অ্যান্টি-ভাইরাল ফ্যাব্রিক বানানো হচ্ছে। নিও টেক ব্র্যান্ড হিসেবে যে উপাদান বাজারে আনা হচ্ছে। 

ডনিয়র ইন্ডাস্ট্রির সিইও রাজেন্দ্র আগরওয়াল বলেন, প্রযুক্তিটি নতুন নয়। অনেকদিন ধরেই এর নাম শোনা যায়। তবে করোনা আবহে এটিকে নতুন করে কাজে লাগানো হয়েছে। এই ভাইরাসের বিরুদ্ধে প্রযুক্তিটি প্রয়োগ করে দেখা হয়েছে। এবং মাত্র এক সপ্তাহের মধ্যে মিলেছে সার্টিফিকেট।

অস্ট্রেলিয়ায় পরীক্ষা করে দেখা গিয়েছে, এই ফ্যাব্রিক ৯৯.৯৯ শতাংশ ভাইরাস মেরে ফেলতে সক্ষম।

একই সঙ্গে তিনি জানান, গত কয়েক বছর ধরেই অ্যান্টি-ভাইরাল ফ্যাব্রিক তৈরি ও সরবরাহ করছে কম্পানি। এমনকী মার্কিন মুলুকের একটি মেডিক্যাল টেক্সটাইল কোম্পানিতেও তাদের প্রোকাক্ট রপ্তানি করা হয়। এটি কভিড-১৯ প্রতিরোধেও সক্ষম জেনে ভারতীয় বাজারের জন্য এর বেশি মাত্রায় উৎপাদন শুরু হয়েছে। এটি দিয়ে ট্রাউজার, জ্যাকেট, শার্ট যা ইচ্ছা তৈরি করা যাবে। একাধিকবার ব্যবহারেও ফ্যাব্রিকটি খারাপ হবে না বলেও জানিয়েছেন সিইও।

জুনেই এক হাজারেরও বেশি পাইকারি ক্রেতার থেকে এই ফ্যাব্রিকের অর্ডার পেয়েছে কোম্পানি। কিন্তু প্রশ্ন হল, এমন অমূল্য ফ্যাব্রিকের মূল্য কত? শোনা যাচ্ছে, সাধারণ মেটিরিয়ালের তুলনায় এই ফ্যাব্রিকের দাম ২০ শতাংশ বেশি। সূত্র : সংবাদ প্রতিদিন

মন্তব্য



সাতদিনের সেরা