kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

কভিড-১৯ রোধে ন্যাশনাল হেলথ কমান্ড প্রতিষ্ঠা জরুরি : সিএলপিএ ট্রাস্ট

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০২০ ২০:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



কভিড-১৯ রোধে ন্যাশনাল হেলথ কমান্ড প্রতিষ্ঠা জরুরি : সিএলপিএ ট্রাস্ট

‘কভিড-১৯-এর বিস্তার রোধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ বাসস্তবায়নের লক্ষ্যে ন্যাশনাল হেলথ কমান্ড প্রতিষ্ঠা  জরুরি। সংক্রামক রোগ নিয়ন্ত্রণ আইনের সাথে অন্যান্য আইন জড়িত থাকায় ন্যাশনাল হেলথ কমান্ডের মাধ্যমে সমন্বিতভাবে আইনের প্রয়োগ ও বাসস্তবায়নের এ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব। ’ আজ বৃহস্পতিবার সেন্টার ফর ল অ্যান্ড পলিসি এফেয়ার্স (সিএলপিএ ট্রাস্ট) এবং আর্ক ফাউন্ডেশন আয়োজিত এক ওয়েবনারে বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।  

ওয়েবনারে বক্তব্য রাখেন, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি গাইবান্ধা-১; ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, প্রকল্প পরিচালক বাংলাদেশ ক্যান্সার সোসাইটি; একেএম মাকসুদ, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি; ড. রোমানা হক, নির্বাহী পরিচালক আর্ক ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

এডভোকেট সৈয়দ মাহবুবুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে সংক্রামক রোগ নিয়ন্ত্রণ আইন বিষয়ে গবেষণা উপস্থাপন করেন এডভোকেট কানিজ কান্ত্মা এবং আইনজীবী তামান্না তাবাসুম।

গবেষকরা বলেন, এ কথা স্বীকার করতে হবে এই দুর্যোগে সাধারণ ছুটিতে বাংলাদেশ উন্নত কল্যাণকর রাষ্ট্রের মতো অনেক পদক্ষেপ গ্রহণ করেছে। কিন্তু সমন্বয় এবং পরিকল্পনার অভাবে সাধারণ ছুটি বা লকডাউন প্রত্যাশিতভাবে কার্যকর হয়নি। সিএলপিএ ট্রাস্টর গবেষণা ও বিশ্লেষণে দেখা যায় লকডাউন বা সাধারণ ছুটির ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের মতামতকে প্রধান্য দেওয়া হয়নি।



সাতদিনের সেরা