kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

নৃশংস! বিস্ফোরক ভর্তি আনারস খাইয়ে গর্ভবতী হাতিকে হত্যা

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুন, ২০২০ ১৫:১৯ | পড়া যাবে ২ মিনিটে



নৃশংস! বিস্ফোরক ভর্তি আনারস খাইয়ে গর্ভবতী হাতিকে হত্যা

ভারতের কেরালায় এক নৃশংস ঘটনায় ওঠেছে নিন্দার ঝড়। গর্ভবতী একটি হাতিকে বন্য শুয়োরের ফাঁদ হিসেবে ব্যবহার করা বাজি (এক ধরনের বিস্ফোরক) ভরা আনারস খাওয়ানো হয়। বাজি ফেটে মারাত্মক জখম হয়ে নদীতে দাঁড়িয়েই মারা যায় হাতিটি। আতশবাজি ভরা আনারস খাওয়ার পর মারাত্মক যন্ত্রণায় কাতরাতে থাকে হাতিটি।

কেরালার মালাপ্পুরম জেলায় এই ঘটনা ঘটে। আজ এই ঘটনায় অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বন্যপ্রাণী সুরক্ষা আইনে মামলা করেছে পুলিশ।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, হাতিটি ক্ষুধার্থ হয়ে এদিক ওদিক ঘুরছিল। সেই সময় আশেপাশের এলাকার কয়েকজন বাজি ভরা আনারস খাইয়ে দেয়। তা মুখে গিয়ে ফাটে। মর্মাহত বন বিভাগের অফিসার সোশ্যাল মিডিয়ায় ঘটনাটি জানিয়ে লেখেন, মুখে বাজি ফাটার পর তার মুখ-জিভ জ্বলে গিয়ে গুরুতর আহত হয় সে। তারপর হাতিটি দৌড়ে একটি নদীতে নেমে পড়ে। সেখানে শুঁড়ে করে পানি মুখে নেওয়ার চেষ্টা করতে থাকে। কিন্তু খানিক স্বস্তি মিললেও তাতে কোনো লাভ হলো না।

আহত হাতিটিকে উপকূলে উদ্ধার করে আনতে বন কর্মকর্তারা আরো দুটি হাতি নিয়ে এসেছিলেন, কিন্তু শেষরক্ষা হলো না। ১৫ বছর বয়সী গর্ভবতী হাতিটি ভেলিয়র নদীর পানিতে দাঁড়িয়েই মারা গেল। 

ময়নাতদন্তকারী ডা. ডেভিড আব্রাহাম জানান, প্রথমে আমাদের কারো জানাই ছিল না যে হাতিটি গর্ভবতী ছিল। আমি ওর হৃদস্পন্দন দেখি এবং তারপরে অ্যামনিয়োটিক লিকুইড দেখে বুঝতে পারি।

মন্তব্য



সাতদিনের সেরা