kalerkantho

বুধবার । ২৪ আষাঢ় ১৪২৭। ৮ জুলাই ২০২০। ১৬ জিলকদ  ১৪৪১

লকডাউনে বাড়ির কাজ করতে গিয়ে মিলল ভাইকিং যুগের কুঠার

কালের কণ্ঠ অনলাইন   

২ জুন, ২০২০ ২০:১৫ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউনে বাড়ির কাজ করতে গিয়ে মিলল ভাইকিং যুগের কুঠার

ফাইল ছবি।

ইতিহাস ঐতিহ্য খুঁজে দেখার স্বপ্নময় চোখকে আরও উৎসুক করে তুলতে অনেকেই দেশ থেকে বিদেশে ঘুরে বেড়ান। অ্যাডভেঞ্চারের নেশা নিয়ে প্রত্নতত্ত্ব নিদর্শনের অনুসন্ধানে চষে বেড়ান পাহাড়-পর্বত থেকে শুরু করে সাগর-উপসাগর পর্যন্ত। কিন্তু কারো ভাগ্য ভালো হলে ইতিহাস ঐতিহ্যের খোঁজ মিলতে পারে ঘর কোণেই। যেমনটা ঘটল নরওয়েজিয়ান এক দম্পতির ক্ষেত্রে।

নরওয়েজিয়ান এই দম্পতি নিজেদের বাড়ির মেঝের নিচে খোঁজে পেয়েছেন হাজার বছর পুরনো ভাইকিং যুগের কুঠার। মারিয়ান ক্রিশ্চিয়েনসেন এবং তার স্বামী লকডাউন করার সময় তাদের বাড়িটিকে সুন্দর করে সাজাতে চেয়েছিলেন। মেঝেতে কাজ করতে গিয়ে তারা একটি গ্লাসের মালা খোঁজে পান। তারা মনে করেছিলেন এটি হয়তো খেলনা গাড়ির চাকা হবে। কিন্তু আরো ভালোভাবে খুঁজ করতে গিয়ে তারা পেয়ে যান ভাইকিং যুগের কুঠার।

এই বিষয়টি নিয়ে স্থানীয় সরকারের প্রত্নতাত্ত্বিকদের সঙ্গে আলোচনা করেন ওই দম্পতি। দেশটির নর্ডল্যান্ড কাউন্টি সরকারের প্রত্নতাত্ত্বিক মার্টিনাস হাগলিডের জানিয়েছেন, এই দম্পতির বাড়িটি হয়তো ভাইকিং যুগের একটি কবরের উপরে নির্মিত হয়েছিল।

এই মূল্যবান জিনিসটি পাওয়ার পর পরই ট্রামস যাদুঘরে পাঠিয়ে দেওয়া হয়। এরপর বাড়িটিতে আরো খনন কাজ চালাতে প্রত্নতাত্ত্বিকদের পাঠানো হয়েছে স্থানীয় সরকারের পক্ষ থেকে। তাদের ধারণা, সেখানে খোঁজ মিলতে পারে আরো মূল্যবান প্রত্নতত্ত্ব নিদর্শনের।

সূত্র: স্পুটনিক।

মন্তব্য



সাতদিনের সেরা