kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

হাসপাতালের শয্যাই বদলে যাচ্ছে কফিনে!

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মে, ২০২০ ২১:৩০ | পড়া যাবে ২ মিনিটে



হাসপাতালের শয্যাই বদলে যাচ্ছে কফিনে!

সারা বিশ্বে দ্রুত হারে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। আর কম পড়ছে কফিনের সংখ্যা। একই অবস্থা হাসপাতালেও। করোনা আক্রান্ত রোগীতে উপছে পড়ছে হাসপাতালগুলোতে। সেই সমস্যা মেটাতেই এবার কষ্টদায়ক হলেও অভিনব একটা উপায় তৈরি করেছেন কলোম্বিয়ার বোগোটার এক ব্যবসায়ী। 

রোডোল্ফো গোমেজ নামে ওই ব্যবসায়ীর প্রধানত বাজারজাত দ্রব্য তৈরিই পেশা। কিন্তু পাশের দেশ ইকুয়েডরে কফিনের অপেক্ষায় লাইন দিয়ে থাকা মৃতদেহ তাকে এতোটাই বিচলিত করেছিল যে কার্ডবোর্ডের তৈরি এই অভিনব শয্যাকফিন তৈরির পরিকল্পনা করে ফেলেন ৪৪ বছরের এই ব্যবসায়ী। 

গোমেজের তৈরি এই নতুন হাসপাতালের শয্যাগুলো বায়োডিগ্রেডেবল, দাম ৯২–১৩২ মার্কিন ডলার। ১৫০ কেজি ওজন ধরে রাখতে পারে এই শয্যাগুলো এবং এতে অন্যান্য হাসপাতালের শয্যার মতোই দুধারে ধাতব রেলিং এবং শয্যা ওঠানো–নামানো যায়। কেউ মারা গেলে এই শয্যাগুলোই কফিনের মতো ঢাকনা বন্ধ করে দেওয়া যায়। 

তার কারখানায় মাসে ৩০০০টি এ ধরনের শয্যাকফিন তৈরি করা সম্ভব বলে জানিয়েছেন গোমেজ। এরই মধ্যে কলোম্বিয়ার সব থেকে ক্ষতিগ্রস্ত শহর লেটিসিয়ার হাসপাতালে এই শয্যাকফিন পাঠানোর কথাও হয়ে গেছে গোমেজের সঙ্গে। তিনি আশাবাদী পেরু, চিলি, ব্রাজিল, মেক্সিকো এমনকি আমেরিকাও তার এই শয্যাকফিন কিনবে।

মন্তব্য



সাতদিনের সেরা