kalerkantho

শুক্রবার। ২৬ আষাঢ় ১৪২৭। ১০ জুলাই ২০২০। ১৮ জিলকদ ১৪৪১

করোনায় মৃতদের জন্য নিউইয়র্ক টাইমসের প্রথম পাতা!

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০২০ ২৩:৪১ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় মৃতদের জন্য নিউইয়র্ক টাইমসের প্রথম পাতা!

করোনা ছারখার যুক্তরাষ্ট্র। লাশের পাহাড়ের উপর দাঁড়িয়ে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরই মধ্যে মৃতের সংখ্যা লাখ ছুঁইছুঁই। রবিবার সেই মৃতদের সম্মান জানাল নিউইয়র্ক টাইমস। আর এই মৃতদের মধ্যে হাজার জনের নাম সংবাদপত্রের প্রথম পাতায় তুলে ধরল গণমাধ্যমটি। সেইসঙ্গে তাদের উদ্দেশে এক লাইন করে স্মৃতিকথাও লেখা রইল সেখানে।

বিশ্বজুড়ে মহামারির আকার নিয়েছে করোনাভাইরাস। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকার। বিশ্বে আক্রান্ত ও মৃতের সংখ্যায় আপাতত শীর্ষে রয়েছে আমেরিকা। আমেরিকায় এখনো পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১৬ লাখ। তার মধ্যে মৃত্যু হয়েছে ৯৮,৬৮৩ জনের। অর্থাত্‍ এই দেশে মৃতের সংখ্যা এক লক্ষ ছোঁয়া সময়ের অপেক্ষামাত্র।

রবিবার নিউইয়র্ক টাইমস সংবাদপত্রের প্রথম পাতায় হাজার জন মৃতের নাম দেওয়া হয়েছে। একইসঙ্গে তাদের প্রত্যেকের উদ্দেশে এক লাইনের স্মৃতিচারণ করা হয়েছে। প্রথম পাতার শিরোনামে লেখা হয়েছে, 'আমেরিকায় মৃতের সংখ্যা এক লক্ষের কাছে। এ এক বেহিসেবি ক্ষতি'।

এই তালিকায় যেমন রয়েছেন গ্র্যামি পুরস্কার প্রাপ্ত জো ডিফি, তেমনই রয়েছেন হাভার্ড ল স্কুল থেকে নিউইয়র্কের প্রথম কৃষ্ণাঙ্গ নারী স্নাতক লাইলা এ ফেনউইক। আবার এই তালিকায় রয়েছেন অসংখ্য সাধারণ মানুষও।

নিউইয়র্ক টাইমসের ন্যাশনাল এডিটর মার্ক ল্যাসি জানিয়েছেন, এই তালিকায় ঠাঁই পেয়েছে আমেরিকায় মৃতদের মাত্র এক শতাংশ। আমি এমন একটা কিছু করতে চেয়েছিলাম যা ১০০ বছর পরেও মানুষের মনে দাগ কাটবে। যা দেখে তখনও মানুষ বুঝতে পারবে এই সময়ে কতটা কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে আমরা গিয়েছিলাম।

মন্তব্য



সাতদিনের সেরা