kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

সামাজিক দূরত্ব বজায় রাখতে গাছেই ঘর বেঁধেছেন তিনি!

কালের কণ্ঠ অনলাইন   

১০ এপ্রিল, ২০২০ ১৭:০৮ | পড়া যাবে ২ মিনিটে



সামাজিক দূরত্ব বজায় রাখতে গাছেই ঘর বেঁধেছেন তিনি!

মানুষ থেকে মানুষে ছড়ানো প্রাণঘাতী করোনাভাইরাসের হাত থেকে বাঁচার মূল চাবিকাঠি সামাজিক দূরত্ব বজায় রাখা। বিশেষজ্ঞ ও চিকিৎসকরা বারবার একই কথা বলছেন। ফলে সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেকে রক্ষা করতে গাছেই 'ট্রি-হাউস' তৈরি করে নিয়ে সেখানেই বসবাস করছেন ভারতের উত্তর প্রদেশের আসোধ গ্রামের মুকুল তিয়াগি নামের এক ব্যক্তি।

মুকুল তিয়াগি তার গাছের আবাসস্থলটিকে 'ট্রি-হাউস' নামে অভিহিত করেছেন। তবে এটি সত্যিকারের কোন ঘর নয়। গাছের মাথায় একটি প্ল্যাটফর্মে বেশকিছু পুরানো এবং শুকনো কাঠের গুঁড়ি দিয় অনেক সহজেই এটা তৈরি করা হয়েছে।

তিয়াগি বলেছিলেন, যেহেতু করোনাভাইরাস দেশে ছড়িয়ে পড়েছে, কেবল সামাজিক দূরত্ব বজায় রাখাই একমাত্র প্রতিরোধ। সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে আমি এটা তৈরি করেছি। আমি নির্জনতার মধ্যে থাকার সিদ্ধান্ত নিয়েছি। আমার ছেলের সহায়তায় গাছগুলি কেটে একত্রে তক্তাগুলি জোড়া দিয়ে এটা তৈরি করেছি।

তিয়াগির ছেলে বলছিলেন, 'আমার বাবা 'ট্রি-হাউস' তৈরির ধারণা নিয়ে এসেছিলেন। তক্তা তৈরির জন্য আমরা শুকনো গাছ ব্যবহার করেছি। গাছগুলি কেটে সেই তক্তাগুলি এক সাথে বেঁধেছিলাম। গাছঘর তৈরির এটি একটি দুর্দান্ত অভিজ্ঞতা ছিল।'

এখানে বাস করায় আমরা প্রকৃতির কাছাকাছি বোধ করি এবং পরিবেশও এখানে খুব পরিষ্কার। আমি বনে থাকার অভিজ্ঞতা উপভোগ করছি, বলছিলেন তিনি।

খাওয়ার ব্যবস্থা সম্পর্কে তিয়াগি জানান,খাবার-দাবার  বাসা থেকে আসে।

ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, উত্তর প্রদেশ রাজ্যে এখন পর্যন্ত কমপক্ষে ৪১০ জন করোনায় আক্রান্ত হয়েছে।

সূত্র- হিন্দুস্তান টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা