kalerkantho

সোমবার । ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ । ১  জুন ২০২০। ৮ শাওয়াল ১৪৪১

'ইথানলে বা মদ খেলে করোনা মরবে- এটা খুব হাস্যকর কথা'

বানসুরি মোহাম্মদ ইউসুফ   

৯ এপ্রিল, ২০২০ ২১:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



'ইথানলে বা মদ খেলে করোনা মরবে- এটা খুব হাস্যকর কথা'

আমাদের একদল সম্মানিত গবেষক করোনা ভাইরাস মারার ইথানল টেকনিক আবিষ্কার করেছেন মর্মে টিভিতে দেখলাম। তাঁরা গবেষণা করে দেখেছেন, করোনা গ্রুপের ভাইরাস ৭০% ইথানলে মারা যায়। তাই তাঁদের #ধারণা, ইথানলের গার্গল কিংবা ভাপ নিলে ভাইরাস মারা যাবে।

একজন বায়োকেমিস্ট হিসেবে উক্তরূপ গবেষণার ফাইন্ডিংস নিয়ে আমার দ্বিমত নেই। কারণ বহু যুগ আগেই এসব প্রমাণিত যে, মিথানল, ইথানল, প্রোপানল, বিউটানল - যে এলকোহলই হোক না কেন, এদের ৬০-৭০% দ্রবণে মোটামুটি সব ধরণের এনভেলপড ভাইরাস-ব্যাক্টিরিয়া মারা যায়।

এনভেলপড ভাইরাস-ব্যাক্টেরিয়ার চতুর্দিকের দেয়ালের প্রোটিনগুলো এলকোহলে ডিন্যাচার হয়ে এনভেলপ নষ্ট হয়ে এই ঘটনা ঘটে। করোনা গ্রুপের ভাইরাস এনভেলপড ভাইরাস বিধায় তারাও বিনষ্ট হয়। আর সেই আবিষ্কার থেকেই বহু আগেই স্যানিটাইজার বাজারে এসেছে। স্যানিটাইজারে ৬০-৭০% এলকোহলই থাকে। তবে মিথানল এবং বিউটানল টক্সিক বিধায় স্যানিটাইজারে আইসোপ্রোপানল কিংবা ইথানল ব্যবহার করা হয়।

যেহেতু ওয়াইন হিসেবে ইথানলের ব্যবহার ও চাহিদা অত্যন্ত বেশি, সেহেতু বর্তমানে হ্যান্ড স্যানিটাইজারে আইসোপ্রোপানলের ব্যবহারই বেশি দেখা যায়। সুতরাং ৭০% ইথানলে করোনা ভাইরাস গলে বিনষ্ট হয়, ইহা পুরানো আবিষ্কৃত একটা বিষয়। কিভাবে 'নতুন আবিষ্কার' হয়, মাথায় ধরল না।

তাছাড়া, ৭০% ইথানলের ভাপ নিলে বা গার্গলে রেস্পিরেটরি সিস্টেমে থাকা করোনা ভাইরাস গলে বিনষ্ট হবে, পরীক্ষা নিরীক্ষা ছাড়া এমনটা ধারণা করে বলে দেয়াটা স্রেফ হাস্যকর। তবে কাজের কাজ একটা হয়েছে। গবেষণার এমন খবরে বাজারে মদের কাটতি বেড়েছে। অনেকেই মদ দিয়ে গার্গল করছেন, হাত পরিষ্কার করছেন করোনার ভয়ে।

কোনো লাভ নাইরে ভাই। বেশির ভাগ মদে ইথানলের পরিমাণ ৪০%। এগুলো দিয়ে হাতও স্যানিটাইজ হবে না। জীবাণুর এনভেলপের প্রোটিন ডিন্যাচার করতে ৬০-৭০% এলকোহল এবং অবশিষ্ট ৩০-৪০% পানির প্রয়োজন। ৬০% এর নীচে এবং ৭০% এর উপরের এলকোহল দ্রবণ কার্যকর নয়।

- দুদক পরিচালক বানসুরি মোহাম্মদ ইউসুফের ফেসবুক অ্যাকাউন্ট থেকে

মন্তব্য



সাতদিনের সেরা