kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

করোনাভাইরাসে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যুহার বাংলাদেশে!

কালের কণ্ঠ অনলাইন   

৫ এপ্রিল, ২০২০ ১৫:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যুহার বাংলাদেশে!

প্রাণঘাতী করোনাভাইরাস হানা দিয়েছে পৃথিবীর ২০০টিরও বেশি দেশে। চীন থেকে শুরু করে ইতালি, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র আর ব্রিটেনে মৃত্যুর মিছিল। বাংলাদেশেও এসে গেছে এই মারণ ভাইরাস। ব্যাপকহারে পরীক্ষা নিরীক্ষা না হওয়ায় আক্রান্ত ও মৃত্যুর সঠিক সংখ্যাটা হয়তো কখনই জানা যাবে না। তবে সরকারি হিসেব অনুযায়ী পরিসংখ্যানটা যথেষ্ট আতঙ্কের বটে।

আজ পর্যন্ত বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৮৮ জন। মৃত্যু হয়েছে ৯ জনের। ২৪ ঘণ্টায় ১৮ জন আক্রান্তের খবর দিয়েছে সরকার। যা গত আক্রান্ত হওয়ার রেকর্ড বটে! এশিয়ার মধ্যে করোনায় মৃত্যুর হারে প্রথমে রয়েছে বাংলাদেশ। 'ওয়ার্ল্ডোর্মিটার' নামের একটি ওয়েবসাইট বিশ্বজুড়ে করোনাভাইরাসের হাল—হকিকত মনিটর করছে। ওই ওয়েবসাইট সর্বশেষ যে পরিসংখ্যান দিয়েছে তাতে বাংলাদেশে মৃত্যুর হার আজ ৭.৯২। যা রীতিমতো উদ্বেগজনক।

ওয়েবসাইটটির দেওয়া তথ্য অনুযায়ী, চীনে করোনায় মৃত্যুর হার ৪.০৪%। ইতালিতে ১২.২৫%। গতকাল পর্যন্ত স্পেনের মৃত্যুর হারও বাংলাদেশের চেয়ে কম ছিল। ৪ মার্চ পর্যন্ত বাংলাদেশে মৃত্যুহার ছিল ১১.৪৩ শতাংশ। আর স্পেনে ছিল ৯.৩৯%। আমেরিকায় করোনায় আক্রান্ত মৃত্যুর হার ২.৬৭%।  

প্রতিবেশি দেশ ভারতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার ২.৭৯%। পাকিস্তানে ১.৪৮ শতাংশ। এশিয়ার অন্য দুই দেশ দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়াতে মৃত্যুর হার যথাক্রমে ১.৭৪ ও ১.৫৯ শতাংশ। শ্রীলঙ্কায় মৃত্যুর হার ৩.১৪ শতাংশ। এই প্রতিবেদন তৈরি করা হয়েছে ওয়ার্ল্ডোমিটার ওয়েবসাইট অবলম্বনে।

মন্তব্য



সাতদিনের সেরা