kalerkantho

মঙ্গলবার । ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২ জুন ২০২০। ৯ শাওয়াল ১৪৪১

উহানে লকডাউন ওঠার পর নারী নাপিতের কর্মব্যস্ততা

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০২০ ১৭:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



উহানে লকডাউন ওঠার পর নারী নাপিতের কর্মব্যস্ততা

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহরের লকডাউন উঠে গেছে কয়েকদিন হলো। এর ফলে নারী নাপিত শিওং জুয়ানের কর্মব্যস্ততা আগের চেয়ে অনেক বেশি বেড়ে গেছে।

৩৯ বছর বয়সী শিওং এখন একটি ইলেকট্রিক বাইসাইকেল নিয়ে সারাদিন ঘুর বেড়ান এবং লোকের চুল কেটে দেন। গত জানুয়ারিতে উহান শহরকে বন্ধ করে দেওয়ার পর দীর্ঘ প্রায় তিন মাস ঘরে আটকে পড়ে থাকার পর তিনি ফের কাজ শুরু করেছেন।

তার এক খদ্দের বলেন, গত ডিসেম্বরে আমি সর্বশেষ চুল কাটিয়েছি। ফলে আমার চুল অনেক বড় হয়ে গেছে। যা আমি সহ্য করতে পারছিলাম না।

লকডাউনের সময় শিওং বাড়িতে তার দুই সন্তানের দেখাশোনা করে সময় কাটান। তিস সপ্তাহ আগে তিনি পুনরায় ঘর থেকে বের হতে শুরু করেন।

শিওং জানান, সাধারণত সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অন্তত ৭০ জন খদ্দেরের চুল কাটছেন তিনি। বিনিময়ে প্রতিজনের কাছ থেকে ৩০ ইউয়ান করে নিচ্ছেন। অথচ সেলুনে যখন কাজ করতেন তখন তিনি প্রতিজন খদ্দেরের কাছ থেকে ১৫৬ ইউয়ান করে নিতেন।

তবে তিনি যে সেলুনে কাজ করতেন তা খুলতে আরো কয়েকদিন লেগে যাবে।

করোন সংক্রমণের ঝুঁকি সম্পর্কে প্রশ্ন করা হলে শিওং জানান, তিনি সর্বোচ্চ সতর্কতার সঙ্গে খদ্দেরদের চুল কাটেন। তবে এখন যেহেতু সমাজের তাকে প্রয়োজন তাই তার পক্ষে যতটুকু সম্ভব ততটুকু করছেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা