kalerkantho

মঙ্গলবার । ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২ জুন ২০২০। ৯ শাওয়াল ১৪৪১

অতি পরিচিত ৬৯ ওষুধেই ভালো হবে করোনা!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০২০ ২২:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



অতি পরিচিত ৬৯ ওষুধেই ভালো হবে করোনা!

যুক্তরাষ্ট্রের একদল গবেষক দাবি করেছেন, অতি পরিচিত ৬৯টি ওষুধ করোনা মোকাবিলায় কার্যকর হতে পারে। এর মধ্যে বেশিরভাগ ওষুধ ব্যবহারে সায় রয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ)। ডায়াবেটিস, ক্যানসার ও হাইপারটেনশনের মতো রোগে এই ওষুধগুলো ব্যবহার হয়।

ক্যালিফোর্নিয়ার একদল গবেষক তাদের এ বিষয়ক গবেষণা একটি জার্নালে প্রকাশ করেছে। এই গবেষণায় তারা করোনাভাইরাসের প্রায় ১০০টি জিন পরীক্ষা করেন। মানবদেহের ওপর এই ভাইরাস কীভাবে প্রভাব বিস্তার করছে, তা নিয়েও গবেষণা চালান তারা।

তাদের মতে, এই ভাইরাসের গতিপ্রকৃতি বোঝার জন্য তারা মানবদেহের প্রোটিনের ওপর নজরদারি চালিয়েছেন। সেখান থেকে গুরুত্বপূর্ণ তথ্য তাদের হাতে এসেছে।

গবেষণায় দেখা যায়, মানুষের দেহে এমন ৩৩২টি প্রোটন রয়েছে যেগুলো ভাইরাসকে আকর্ষণ করতে সাহায্য করে। ৬৯টি ওষুধ মানবদেহের ওই প্রোটিনগুলোকে নিয়ন্ত্রণ করতে সক্ষম। এর ফলে ভাইরাস দেহে প্রবেশ করতে পারে না। এই ৬৯টি ওষুধের মধ্যে ২৪টিকে ইতোমধ্যে এফডিএ অনুমতি দিয়েছে। বিভিন্ন রোগের চিকিৎসায় এই ওষুধগুলো ব্যবহারও হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, করোনার প্রতিষেধক আবিষ্কার করতে আরও ১৮ মাস লাগবে। এর মধ্যে এই ৬৯টি ওষুধ করোনার চিকিৎসায় ব্যবহার করা যায় কি না, তা খতিয়ে দেখছেন তারা।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ হাজার ৪২৭ জনে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৫ লাখ ৬৬ হাজার ৩৭৩ জন। ৫ শতাংশ রোগীর অবস্থা আশঙ্কাজনক।

সুত্র: ফাইন্যান্সিয়াল টাইমস

মন্তব্য



সাতদিনের সেরা