kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

স্বনির্ভর অত্যাধুনিক গ্রাম, বিদ্যুৎ ও খাবারের উৎপাদন শতভাগ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০২০ ১২:১০ | পড়া যাবে ২ মিনিটে



স্বনির্ভর অত্যাধুনিক গ্রাম, বিদ্যুৎ ও খাবারের উৎপাদন শতভাগ

মার্কিন একজন স্থপতি অত্যাধুনিক গ্রামের ডিজাইন করেছেন। সেই গ্রামে প্রয়োজনীয় বিদ্যুৎ ও খাবারের চাহিদা শতভাগ পূরণ করা হবে নিজেদের তৈরি জিনিস থেকেই। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনায় স্বনির্ভরতার নিশ্চয়তা দেওয়া হয়েছে।

নেদারল্যান্ডের আমস্টারডাম থেকে ৩০ মিনিট দূরের একটি জায়গায় ওই গ্রাম তৈরির পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন সে দেশের কর্মকর্তারা। জেমস আরলিচ নামে একজন কর্মকর্তা জানান, চলতি বছরেই সেই প্রকল্পের কাজ শুরু হবে।

পরিবেশবান্ধব ওই গ্রামে বাড়ি, বাগান, পুকুর, চারপাশে জলাশয় এবং উন্নত মানের রাস্তা থাকবে। এর বাইরে থাকবে চাষাবাদের জন্য বিস্তীর্ণ জায়গা। এমনভাবে গ্রামটির ডিজাইন করা হয়েছে, যেন যাতায়াতে কোনো সময় যানজট সৃষ্টি না হয়। 

সেই সঙ্গে প্রত্যেক বাড়ির মাঝখানে যথেষ্ট পরিমাণ দূরত্ব রাখা হয়েছে। কার্বন ডাই অক্সাইডের মাত্রা কমিয়ে নিয়ে আসতে যথেষ্ট পরিমাণে গাছ থাকার বিষয়টি নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে।

দুই থেকে তিনশ পরিবারের বসবাসের ব্যবস্থা থাকছে সেখানে। ২০১৮ সালেই ওই প্রকল্প অনুমোদন করেছে সে দেশের সরকার। বর্জ্য ব্যবস্থাপনায় স্বনির্ভরতার পাশাপাশি নিজেদের খাবার তৈরি, পানির ব্যবস্থা, বিদ্যুতের ব্যবস্থা করা হবে। খাবারের উচ্ছিষ্ট, প্রাণীর বর্জ্য অন্যান্য উপাদান ব্যবহার করে তৈরি করা হবে বায়োগ্যাস। নিজেদের খাবারের জন্য বিষমুক্ত ফসল ফলানো হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা