kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

চীনের আকাশে একসঙ্গে পাঁচ সূর্য!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ২১:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



চীনের আকাশে একসঙ্গে পাঁচ সূর্য!

সকালে ঘুম থেকে উঠেই সূর্যের মুখ দেখার অভ্যাস অনেকেরই আছে। তাই বলে একসঙ্গে পাঁচ সূর্যের দেখা পাওয়া বিরল দৃশ্য! চীনের মঙ্গোলিয়ায় দেখা গেল এমন আজব দৃশ্য। যা দেখে লোকজন সত্যিই অবাক। পরে মহাজাগতিক এই অপূর্ব দৃশ্যের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

জানা যায়, মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে এমন বিরল মহাজাগতিক দৃশ্য দেখা গেছে। এই দৃশ্যকে বলা হচ্ছে 'সান ডগ।' বাতাসে যদি একগুচ্ছ বরফের ক্রিস্টাল ভাসতে দেখা যায়, তাহলে তাতে সূর্যের আলো বিচ্ছুরিত হয়ে এমন দৃশ্য দেখা যায়। এতে সূর্যের অপর পিঠের একটা ইমেজ সামনে আসে। পাঁচ সূর্যসহ আকাশের এই ভিডিও দেখে নেটিজেনরা অভিভূত। কারো কারো মতে, এটি ভৌতিক দৃশ্য ছাড়া আর কিছু নয়। পাঁচটি সূর্যের দৃশ্যে ফের একবার প্রমাণ হয়ে গেল যে প্রকৃতির কোথায় কোনো রহস্য লুকিয়ে আছে, তা কারো জানা নেই।

চীনের শীর্ষস্থানীয় একটি সংবাদমাধ্যম এই ভিডিও শেয়ার করেছে। তাতে লেখা রয়েছে- কী আশ্চর্য, সত্যিই দেখার মতো ঘটনা। চীনের অভ্যন্তরীণ প্রদেশ মঙ্গোলিয়ায় একসঙ্গে পাঁচটি সূর্য জ্বলছে।

আপাতদৃষ্টিতে এটিকে ভৌতিক মনে হলেও এর বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। এই বিরল দৃশ্য শীতকালের হিমেল বাতাসের প্রবাহ ছাড়া দেখা যায় না। চলতি বছরের শুরুতেই দেখা গেছে সূর্যের আর এক ভিন্ন রূপ। সূর্যগ্রহণের সেই ছবিও ছড়িয়ে পড়েছিল বিশ্ব জুড়ে। কোথাও সূর্যোদয়ের সময়, আবার কোথাও সূর্যাস্তের সময় গ্রহণ হয়েছিল।

মন্তব্য



সাতদিনের সেরা