kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

ইগলু আইসক্রিম নয়, এটি বরফের তৈরি ঘর

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০২০ ২০:১৪ | পড়া যাবে ২ মিনিটে



ইগলু আইসক্রিম নয়, এটি বরফের তৈরি ঘর

বরফের খণ্ড দিয়ে তৈরি গম্বুজ আকৃতির ছোট বাড়িকে ইগলু বলা হয়। যেসব দেশে সারাবছর শীত বেশি থাকে সেসব দেশকে বলা হয় শীতপ্রধান দেশ। উত্তর মেরুর বাসিন্দাদের বলে এস্কিমো। এরাই ইগলু তৈরি করে ঠাণ্ডা থেকে বাঁচার জন্য।

ভারতের মানালি যেন এক টুকরো আইসল্যান্ড। পর্যটকরা শীতকালে মনালি ভ্রমণ করার জন্য যান। কেননা সেখানে বরফের তৈরি ঘর রয়েছে, যাকে বলা হয় ইগলু। পর্যটকরা ইগলুতে থাকার জন্য ব্যাপক আগ্রহ দেখাচ্ছে, কেননা হিমাচল প্রদেশের তাপমাত্রা প্রায় জিরো ডিগ্রির কাছে, এর ফলে ইগলুর ভেতরে বেশ গরমে থাকা যায়। বরফের তৈরি এই ঘরে ভেতরের তাপমাত্রা বেশি থাকে বাইরের চেয়ে।

দেখা যাচ্ছে বরফই কিন্তু ইগলুর ভেতরে থাকা মানুষদের গরমে রাখছে। যারা কখনও ইগলু সরাসরি দেখেননি বা এর ভেতরে থাকা হয়নি তাদের জন্য এটি নতুন রোমাঞ্চকর অবস্থা হবে। মাইনাস দশ বা তার বেশি তাপমাত্রায় ইগলুর মধ্যে থাকা মানুষদের উষ্ণ রাখতে পারে। ইগলুর ভেতরে উষ্ণ বিছানা, লাইট এবং আলংকারিক জিনিসপত্র দিয়ে সাজানো রয়েছে। এতে পর্যটকদের জন্য নানা রকমের সুস্বাদু খাবারেরও ব্যবস্থা রয়েছে। বিভিন্ন জায়গা থেকে পর্যটকরা এখানে আসছেন। ইগলু পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

ইগলু সাধারণত দেখা যায়, ফিনল্যান্ড, স্যুইত্জারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে,ও কানাডায়। আপনি যদি  নতুন ধরনের অ্যাডভেঞ্চারের  জন্য মুখিয়ে থাকেন তাহলে আপনাকে যেতে হবে ভারতের মানালিতে।

মন্তব্য



সাতদিনের সেরা