kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

এই মাকড়শার এক কামড়ে পচন ধরতে পারে শরীরে!

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৯ ১৮:০৫ | পড়া যাবে ২ মিনিটে



এই মাকড়শার এক কামড়ে পচন ধরতে পারে শরীরে!

আমাদের আশেপাশে ঘুরে বেড়ায় অনেক মাকড়সা আছে। তবে তাদের মধ্যে তিনটি প্রজাতির মাকড়সা মানুষের পক্ষে খুবই বিপজ্জনক। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই প্রজাতির মাকড়সার একটা ছোট্ট কামড়ে পচন ধরতে পারে মানবদেহেও। এদের মধ্যে উল্লেখযোগ্য ব্রাউন ব্র্যান্ড রিকিউজ স্পাইডার, দ্য ব্ল্যাক উইডো স্পাইডার এবং দ্য হোবো স্পাইডার।

সম্প্রতি মেক্সিকোর ন্যাশনাল অটোনোমাস ইউনিভার্সিটির গবেষকেরা এমন এক প্রজাতির মাকড়সা লক্ষ্য করেছেন যা সবচেয়ে মারাত্মক। এই মাকড়সা কামড়ালে তার বিষ ৪০ সেন্টিমিটার পর্যন্ত ক্ষত তৈরি করে মানুষের ত্বক নষ্ট করে দিতে পারে।

এই মাকড়সার কামড়ে তৈরি হওয়া ক্ষত ভালো হতে কয়েক মাস সময় লাগে, এবং নিরাময় হলেও থেকে যায় এক গভীর ক্ষত চিহ্ন বা স্থায়ী দাগ। মাকড়সার এই বিষাক্ত প্রজাতিটির নাম হলো ‘ল্যাকোসেসেলস টেনকোচিটিটলান’। এই গবেষণায় জীববিজ্ঞানী আলেজান্দ্রো ভালদেজ-মন্ড্রাগন এবং তার ছাত্র ক্লোদিয়া নাভারো, কারেন সোলিস, মেরিয়া কর্টেজ এই প্রজাতির মাকড়সা আবিষ্কারে সক্ষম হন।

জীববিজ্ঞানী আলেজান্দ্রো জানান, আমরাই আমাদের বাড়িতে তাদের সুস্থ তাপমাত্রা, আদ্রতা ও খাবার সরবারহ করে নিজেদের জীবনের ঝুঁকি বাড়াই। যদিও পোকামাকড় উপদ্রব কমানোর ক্ষেত্রে এই মাকড়সাগুলো কিছুটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে এই প্রজাতির মাকড়সা খুবই বিপজ্জনক। 

মন্তব্য



সাতদিনের সেরা