kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

বাসা-বাড়িতে সহজেই চাষ করুন পেঁয়াজ

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৯ ১৬:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



বাসা-বাড়িতে সহজেই চাষ করুন পেঁয়াজ

শাক-সবজির দাম তো আকাশ ছোঁয়া। তবে পেঁয়াজের দাম বর্তমানে আরো বেশি। অনেকেই সবজির দামের কারণে বাড়ির আনাচে কানাচে শিম থেকে শুরু করে বিভিন্ন ধরনের সবজির চারা লাগান। কিন্তু পেঁয়াজের জন্য কী করবেন? কিছু টাকা খরচ করে বাড়ির মধ্যেই সহজ উপায়ে চাষ করতে পারেন পেঁয়াজ।

এ সংক্রান্ত ব্যাপারে অন্যদের উদ্বুদ্ধ করতে একটি ভিডিও ইউটিউবে পোস্ট করার পর ভাইরাল হয়ে গেছে। তাতে দেখানো হয়েছে, কিভাবে কম জায়গায়, কম খরচে পেঁয়াজ উত্পাদন সম্ভব। প্রথমে ছোট ছোট কয়েকটি পেঁয়াজ নিয়ে সেগুলোর উপরের দিকের অংশ কেটে পানিতে বেশ কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। পানিতে ভিজিয়ে রাখলে ছোট ছোট শেকড় বেরিয়ে আসবে। এরপর একটি পাত্রে পেঁয়াজ চাষের জন্য তৈরি মাটিতে সেগুলো বসিয়ে দিতে হবে।

পেঁয়াজের পাত্রটি সূর্যালোকে রেখে নিয়মিত পানি দিলেই বেড়ে উঠবে পেঁয়াজকলি। একটু বড় হলেই সেগুলো কেটে নিতে পারেন। এক বার কেটে নিলে আবারো সেগুলোর গোড়া থেকে বেড়ে উঠবে নতুন পেঁয়াজকলি। আবারো সেগুলো কেটে নিতে পারবেন।

যদি আপনার বাড়িতে বড় পাত্র রাখার জায়গা না থাকে তারও উপায় বাতলে দেওয়া হয়েছে। একটি বড় কোল্ড ড্রিংসের বোতলের গায়ে পেঁয়াজের আকারে ফুটো করে নিতে হবে। তারপর সেটিতে পর্যায়ক্রমে একটু করে মাটি দিয়ে স্তরে স্তরে ফুটোগুলোর কাছে পেঁয়াজগুলো বসিয়ে দিন। এভাবে বসান যাতে সেগুলোর মুখগুলো বাইরের দিকে থাকে। আর তাহলেই, সেগুলো দিয়ে পেঁয়াজকলি বাইরের দিকে বেরিয়ে আসতে থাকবে। আর প্রয়োজন মতো ব্যবহার করতে পারবেন।

ভিডিওটি ৮ ডিসেম্বর পোস্ট করা হয়েছে।  এরই মধ্যে ৭৮ লাখের বেশি বার দেখা হয়েছে ভিডিওটি। সেই সঙ্গে শেয়ার করা হয়েছে প্রায় সাত হাজার বার।

মন্তব্য



সাতদিনের সেরা