kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

নারী শরীর নিয়ে ভ্রান্ত ধারণা দূর করার আয়োজন

কালের কণ্ঠ অনলাইন   

৮ ডিসেম্বর, ২০১৯ ১৮:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



নারী শরীর নিয়ে ভ্রান্ত ধারণা দূর করার আয়োজন

নারীদের শরীর নিয়ে প্রচলিত ভ্রান্ত ধারণা সম্পর্কে আলোচনার জন্য 'ব্রেকিং ট্যাবুস' শিরোনামে একটি আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল ও ওয়েভ ফাউন্ডেশন। রাজধানী ঢাকার ধানমন্ডি এলাকার ইএমকে সেন্টারে চলতি বছরের ১২ ডিসেম্বর ইভেন্টটি আয়োজন করা হয়েছে। 

এ ব্যাপারে এক বিৃতিতে জানানো হয়েছে, অনেক সময়, তারা (নারীরা) কিভাবে প্রতিদিনের কাজগুলো করে- সাইকেল চালায়, সাঁতার কাটে বা তাদের স্বাস্থ্যবিধি বজায় রাখার মতো এবং ব্যক্তিগতভাবে আত্মরক্ষার মতো ব্যক্তিগত কিছু কাজ করে, সেগুলো নিয়েও তাদের সমালোচিত হতে হয়। নারীরা তো বটেই, তাদের পুরুষ সঙ্গীরাও অনেক সময় হেনস্থার শিকার হয়।

বিবৃতিতে আরো জানানো হয়, এ ধরনের নেতিবাচক কাজের ফলে কেবল নারীদের পিছিয়ে রাখা হয় না, তাদের হতাশা বাড়ানো হয় এবং সমাজের স্থিতিশীলতাও বাধাগ্রস্তও হয়। ফলে সমাজের কাঠামোতেও এক ধরনের ধাক্কা লাগে। 

বিবৃতিতে আরো বলা হয়, এখনই সময় শরীর নিয়ে সমাজের ভ্রান্ত ধারণাগুলো ভেঙে দিয়ে নারী-পুরুষ একসঙ্গে পথচলার। এতে করে সমাজে বিদ্যমান বিভ্রান্তি যেমন দূর হবে, অপব্যবহারের শিকার হওয়া থেকেও নিজেকে বাঁচানো সম্ভব হবে।

জানা গেছে, ১২ ডিসেম্বরের সেই আয়োজনে সবার অংশগ্রহণ উন্মুক্ত রয়েছে। বিশেষ করে নারী ও শিক্ষার্থীদের ওই আয়োজনে অংশ নেওয়ার জন্য বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা