kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

ছেলের স্পার্মে নবজাতকের জন্ম দিতে আইনি বাধা

কালের কণ্ঠ অনলাইন   

৫ ডিসেম্বর, ২০১৯ ১৭:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



ছেলের স্পার্মে নবজাতকের জন্ম দিতে আইনি বাধা

মৃত ছেলের রেখে যাওয়া স্পার্মে সন্তানের জন্ম দিতে পারবে না কোনো মা। ইউরোপের মানবাধিকার বিষয়ক আদালত (ইসিএইচআর) এ ব্যাপারে রুল জারি করেছে। জানা গেছে, মারা যাওয়ার আগে এক যুবক শেষ ইচ্ছা পোষণ করেছিলেন, তার স্পার্ম থেকে যেন সন্তানের জন্ম দেওয়া হয়। সেই ইচ্ছা পূরণে তার মা নাতি-নাতনির জন্ম দিতে গেলে আইনি বাধা আসে। পরে এ ব্যাপারে রুল জারি হলো।

জানা গেছে, ফ্রান্সের চলচ্চিত্রনির্মাতা লাঞ্জম্যান পরিকল্পনা করছিলেন নিজের মৃত সন্তানের স্পার্ম থেকে নাতি-নাতনির জন্ম দেবেন। ইসরায়েলের ক্লিনিকে তার সন্তানের স্পার্ম সংরক্ষিত আছে। আর মৃত সন্তানের মায়ের গর্ভে বেড়ে উঠবে সেই নবজাতক। তবে আইনিভাবে এখন বাধা দেখা দিল।

প্রসঙ্গত, ২০১৭ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন লাঘ্জম্যানের ছেলে। তবে ইসরায়েল থেকে তার ছেলের স্পার্ম নিয়ে আসা সম্ভব হয়নি।

বিচারক বলেছেন, তাদের মৃত সন্তানের ইচ্ছা ছিল বাবা হওয়ার। তবে সেটা যে তার মায়ের গর্ভ ব্যবহার করে হবে, সে ব্যাপারে ছেলে কিন্তু জানতেন না। সে কারণে, তিনি বিষয়টি জানলে হয়তো নাও রাজি হতে পারতেন। এজন্য নবজাতকের অধিকার রক্ষার বিষয়টিও প্রশ্নবিদ্ধ। ফলে এ ধরনের অনুমতি দেওয়া যাচ্ছে না।

মন্তব্য



সাতদিনের সেরা