kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

ডালে মরা ইঁদুর, উত্তরপ্রদেশে মিড ডে মিল নিয়ে তোলপাড়

কালের কণ্ঠ অনলাইন   

৩ ডিসেম্বর, ২০১৯ ২২:৪২ | পড়া যাবে ২ মিনিটে



ডালে মরা ইঁদুর, উত্তরপ্রদেশে মিড ডে মিল নিয়ে তোলপাড়

পানিতে এক লিটার দুধ মিশিয়ে ৮১ জন শিশুকে পরিবেশন করে সপ্তাহখানেক আগেই সমালোচনার মুখে পড়েছিল ভারতের উত্তরপ্রদেশের মিড-ডে-মিল প্রকল্প। এবার আরো ভয়ঙ্কর ঘটনা ঘটেছে সেই উত্তরপ্রদেশের মুজাফ্ফরনগরে। জানা গেছে, মিড ডে মিলে মরা ইঁদুর পাওয়া গেছে সেখানে।

ঘটনাটি নজরে আসার আগেই ১৫ জন শিশু-কিশোর সেই খাবার খায়। তাদের মধ্যে নয়জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ঘণ্টাখানেকের মধ্যে তাদের ছেড়ে দেওয়া হয়। মিড ডে মিলের দায়িত্বে থাকা সংস্থার বিরুদ্ধে গাফিলতির অভিযোগে তদন্ত শুরু করেছে জেলা শিক্ষা দপ্তর।

পুলিশ বলছে, মুজাফ্ফরনগরের ওই স্কুলে মিড ডে মিল রান্নার দায়িত্বে রয়েছে ‘জনকল্যাণ সংস্থা বিকাশ কমিটি’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ দিনের খাবার ছিল মূলত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য। ১৫ জনের মতো শিক্ষার্থীকে পরিবেশনের পর দেখা যায় ডালের নীচের দিকে রয়েছে মরা ইঁদুর। সঙ্গে সঙ্গে খাবার পরিবেশন বন্ধ করার নির্দেশ দেওয়া হয়।

তবে যারা খেয়েছিল, তাদের কয়েকজনের পেটেব্যথা, বমির উপসর্গ শুরু হয়। প্রায় সঙ্গে সঙ্গেই নয়জনকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। ওই স্কুলের ষষ্ঠ শ্রেণির এক শিক্ষার্থীর বক্তব্য, আমরা যেই হাতা দিয়ে নীচের দিক থেকে ডাল তুলেছি, দেখি একটা মরা ইঁদুর। ওই ডালের পাত্রের নীচে ছিল ইঁদুরটি।

স্থানীয় শিক্ষা দপ্তরের কর্মী রামসাগর ত্রিপাঠী বলেন, খাবার তৈরি করেছিল ‘জনকল্যাণ সংস্থা বিকাশ কমিটি’। আজ ডালের মধ্যে মরা ইঁদুর পাওয়া গেছে। আমরা সঙ্গে সঙ্গেই খাবার বন্ধ করে দিয়েছি। অসুস্থ বোধ করায় নয়জনকে হাসপাতালে পাঠানো হয়েছিল। তারা সবাই ভালো আছে। কোনো সমস্যা নেই। পুরোটাই সংস্থার দায়সারা মনোভাবের জন্য হয়েছে। ওই সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

গত সপ্তাহে শোনভদ্র এলাকার একটি ভিডিও ঘিরে উত্তরপ্রদেশ জুড়ে তোলপাড় হয়। ওই ভিডিওতে দেখা যায়, এক বালতি পানি ফুটিয়ে তার মধ্যে মাত্র এক লিটার দুধ মিশিয়ে ৮১ জন শিক্ষার্থীকে দেওয়া হচ্ছে।

তার আগে সেপ্টেম্বরে উত্তরপ্রদেশেরই মির্জাপুরে মিড ডে মিলে খুদে শিক্ষার্থীদের নুন দিয়ে রুটি খাওয়ার দৃশ্য ক্যামেরাবন্দি হয়েছিল। পর পর এই ধরনের ঘটনায় প্রশ্নের মুখে পড়েছিল উত্তরপ্রদেশের মিড ডে মিল ব্যবস্থা। মঙ্গলবারের ঘটনার পর সেই প্রশ্নই আরো বড় হয়ে উঠল।

মন্তব্য



সাতদিনের সেরা