kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

রাতে এসে তিন বাচ্চা নিয়ে গেল মা চিতা (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২১ নভেম্বর, ২০১৯ ২২:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



রাতে এসে তিন বাচ্চা নিয়ে গেল মা চিতা (ভিডিও)

সকালে বাচ্চাগুলো উদ্ধার করেছিলেন ভারতের বনকর্মীরা। রাতে এসে তাদের নিয়ে গেল মা চিতাবাঘ। টুইটারে একটি চিতাবাঘের পরিবারের এমনই ভিডিও ভাইরাল হয়ে গেছে। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের এক কর্মী প্রবীণ কাসওয়ান বৃহস্পতিবার একটি ভিডিও পোস্ট করেছেন। 

সেখানে দেখা যায়, তিনটি চিতাবাঘের বাচ্চাকে উদ্ধার করছেন বনকর্মীরা। সঙ্গে স্থানীয়রাও রয়েছে। উদ্ধারের পর শাবক চিতাগুলোকে পরীক্ষা করেন এক বনকর্মী।

বনকর্মীরা সিদ্ধান্ত নেন, সেই শাবকদের আবার তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হবে। কারণ, শাবকগুলোর বয়স এক মাসও হয়নি। সে কারণে তারা যদি মায়ের কাছে ফিরতে না পারে তবে মারাও যেতে পারে। সে অনুসারে চিতাবাঘের বাচ্চাগুলো একটি প্লাস্টিকের বড় বাক্সের মধ্যে রেখে সেটিকে মাটি থেকে উঁচুতে রাখতে কাগজের শক্ত বাক্সের উপর বসানো হয়।

যেখানে বাক্সগুলো রাখা হয়, তার উপর একটি ভিডিও ক্যামেরা ফোকাস করে রাখেন বনকর্মীরা। সেই ক্যামেরায় রাতের ছবি ধরা পড়ে। সেখানে দেখা যায়, মা চিতাবাঘটি এসে শাবকগুলোকে মুখে করে তুলে নিয়ে যাচ্ছে।

প্রবীণ জানান, এই ঘটনা মহারাষ্ট্রের শিরুর এলাকার। শাবকগুলো একটি আখ খেত থেকে উদ্ধার করা হয়। আখের খেতটিই ওই চিতাবাঘের পরিবারের আশ্রয়স্থল ছিল। শাবকগুলো কৃষকদের চোখে পড়তেই তারা বন দপ্তরকে খবর দেয়। বন দপ্তরের কর্মীরা ওই বাচ্চাগুলোকে তাদের মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন।

প্রবীণের পোস্ট করা ভিডিওটি এখনই সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল। ভিডিওটি পোস্ট করার তিন ঘণ্টার মধ্যেই প্রায় সাত হাজার বার দেখা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা