kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

কাঁটা উপেক্ষা করে সজারু শিকার করল চিতাবাঘ (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২০ নভেম্বর, ২০১৯ ২১:৩০ | পড়া যাবে ২ মিনিটে



কাঁটা উপেক্ষা করে সজারু শিকার করল চিতাবাঘ (ভিডিও)

বাঘ, সিংহ এবং চিতাবাঘের মতো হিংস্র প্রাণীরাও সজারুকে এড়িয়ে চলে। এমনকি সজারু শিকার করার খুব একটা চেষ্টাও করে না। সজারু শিকার করতে গিয়ে ফিরে যাওয়ার ঘটনা অনেক ঘটেছে। তবে এবার যে ভিডিওটি সামনে এসেছে, তাতে দেখা যায় একটি বড়সড় সজারুকে মুখে করে টেনে নিয়ে যাচ্ছে চিতাবাঘ।

ভারতের বন দপ্তরের প্রবীণ কর্মী কাসওয়ান বুধবার ওই ভিডিৗটি পোস্ট করেন। সেখানে দেখা যায়, একটি সজারুকে ধরেছে চিতাবাঘ। পাহাড়ি এলাকায় তাকে টেনে নিয়ে যাচ্ছে। তবে সেটিকে টেনে নিয়ে যেতে তাকে বেশ বেগ পেতে হচ্ছে। এগোতে গিয়ে বার বার সজারুর কাঁটা চিতাবাঘটির পায়ে লাগছিল। সে কারণে থেমে থেমে এগোতে হচ্ছে তাকে।

প্রবীণ ভিডিওটির সঙ্গে টুইটার পোস্টে লিখেছেন, এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। জঙ্গলে খুব কম প্রাণীই সজারু শিকার করতে পারে। কারণ, ধরতে গেলেই সজারুর তীক্ষ্ণ কাঁটার খোঁচা খেতে হয়। তাই চেষ্টা করেও অনেক সময় ব্যর্থ হয় বাঘ, সিংহরা।

এই ভিডিৗ পোস্ট করার পরই পুরনো একটি ভিডিও নতুন করে পোস্ট করেন প্রবীণ। সেখানে দেখা যায় পিচঢালা রাস্তার উপর একটি সজারুকে ধরার চেষ্টা করছে চিতাবাঘ। বার কয়েক খোঁচাও খায় সে। কিন্তু সজারুর কাঁটা উপেক্ষা করে ফের কামড়াতে যায়। কিন্তু এবার আর শুধু খোঁচা খাওয়া নয়, একটি কাঁটা গেঁথে যায় চিতাবাঘের মুখে। 

কোনো রকমে সেটি পা দিয়ে বের করে সে। তারপর আর সজারুটিকে শিকার করার চেষ্টা করে না। রণে ভঙ্গ দিয়ে জঙ্গলে ঢুকে যায় চিতাবাঘটি।

দেখুন সেই ভিডিও

মন্তব্য



সাতদিনের সেরা