kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

যুক্তরাষ্ট্রে চড়া দামে ব্যাপকহারে বিক্রি হচ্ছে ঘুঁটে

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৯ ১৭:৪২ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রে চড়া দামে ব্যাপকহারে বিক্রি হচ্ছে ঘুঁটে

আমাদের দেশে সচরাচর গরুর গোবর শুকিয়ে জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়। এছাড়া জৈব সার হিসেবেও অনেকেই ব্যবহার করেন। তবে ঘুঁটে একেবারেই কম দামে বিক্রিও হয়। অথচ যুক্তরাষ্ট্রে পলিথিনের এক প্যাকেট ঘুঁটের মূল্য তিন ডলার! বাংলাদেশি টাকায় যা ২৫৪।

শুনে চোখ কপালে উঠলেও বানানো নয়, একেবারে সত্য ঘটনা। নিউজার্সির এডিসনে এক দোকানে চড়া দামেই বিক্রি হচ্ছে ঘুঁটে। সোমবার এক সাংবাদিক যুক্তরাষ্ট্রের দোকানে বিক্রি হতে থাকা এই ঘুঁটের ছবি টুইটারে পোস্ট করেন। সমর হালারনকার নামের ওই সাংবাদিক তার পোস্টের ক্যাপশনে লেখেন, আমার ভাইজি আমাকে এটা পাঠিয়েছে। নিউ জার্সির এডিসনে তিন ডলারে বিক্রি হচ্ছে ঘুঁটে। আমার প্রশ্ন, এই ঘুঁটে কি দেশি গরুর গোবর থেকে তৈরি নাকি বিদেশি?

ছবিতে দেখা যায়, ১০টি ঘুঁটের প্যাকেটের ছবি এবং সেই প্যাকেটের গায়ে লেখা এই বস্তুটি কেবল মাত্র ‘‘ধর্মীয় কারণেই ব্যবহারযোগ্য''। এবং এটি ‘‘খাওয়ার উপযুক্ত নয়''।

এমন এক পোস্ট দেখে বেজায় মজা পেয়েছেন নেটিজেনরা। তারা নানা মজার মন্তব্যও করেছেন ছবিটি দেখে। একজন লেখেন, এগুলোকে ‘কাউডাং কুকি' হিসেবে বিক্রি করলে বেশি ভালো হয়। আরেকজন লেখেন, ভারতীয় উৎপাদন।

একজন আবার লেখেন, ধর্মীয় উপাদান হোক বা না হোক, পাঞ্জাবি রান্নায় জ্বালানি হিসেবে এটা ভালো। অপর একজন লেখেন, কেউ যদি এটা খেতে চান, তাকে অনুমতি দেওয়া হোক।
এর আগে আমাজনের নারকেলের মালা প্রায়  এক হাজার চারশ টাকায় বিক্রি করার খবর সামনে এসেছিল। এবার চমকে দিল ঘুঁটে।

মন্তব্য



সাতদিনের সেরা