kalerkantho

শুক্রবার । ১৩ ডিসেম্বর ২০১৯। ২৮ অগ্রহায়ণ ১৪২৬। ১৫ রবিউস সানি          

বাইক আরোহীর দিকে লাফ চিতাবাঘের (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৯ ১৭:১৪ | পড়া যাবে ২ মিনিটে



বাইক আরোহীর দিকে লাফ চিতাবাঘের (ভিডিও)

বাঘের এলাকা দিয়ে বাইক নিয়ে যাওয়ার সময় প্রাণ হারাতে বসেছিলেন দুই ব্যক্তি। সবাই যখন অপেক্ষা করছিল চিতাবাঘের রাস্তা পেরিয়ে যাওয়ার জন্য। ওই সময় তার মুখের সামনে দিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন দুই ব্যক্তি। তার ফল যা হয়েছে, তা ধরা পড়েছে একজনের ক্যামেরায়।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার সুশান্ত নন্দা সম্প্রতি একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যায়, একটি গাড়ি হেডলাইট জ্বেলে মাঝ রাস্তায় দাঁড়িয়ে রয়েছে। ভেতর থেকে কেউ ছবি তুলছেন। একটু খুঁটিয়ে দেখলেই বোঝা যাবে, রাস্তার বাঁ দিকে কিছু একটা নড়ছে। রাস্তার ধারে কোনো হিংস্র প্রাণীকে দেখেই গাড়ি থেমে গেছে বলে বোঝা যাচ্ছিল। তার গতিবিধি ক্যামেরাবন্দি করা হচ্ছিল।

গাড়িটি হেডলাইট জ্বেলে দাঁড়িয়ে থাকলেও তারই পাশ দিয়ে একটি বাইক পেরিয়ে যায়। বাইকে ছিলেন দু’জন। তারা সম্ভবত বিষয়টির গুরুত্ব বুঝতে পারেননি। কিন্তু চিতাবাঘটির সামনাসামনি আসতেই, বাঘটি বাইকের লোককে লক্ষ্য করে ঝাঁপ দেয়। কিন্তু বাইকটি বেশ গতিতে থাকার জন্য কান ঘেঁষে বিপদ কাটে। শিকার ফসকে যাওয়ায় চিতাবাঘটি দ্রুত রাস্তার অন্য দিকে জঙ্গলে ঢুকে যায়।

কী ভয়ঙ্কর ঘটনা ঘটতে যাচ্ছিল, তা পরে বুঝতে পেরেছিলেন দুই বাইক আরোহীও। চিতাবাঘটি লাফ মেরে জঙ্গলে ঢুকে যাওয়ার পর তারা ঘুরে তাকান। এমনকি বাইকটি সামান্য হেলেদুলেও যায়।

সুশান্ত নন্দা লিখেছেন, বন্য প্রাণীদের এভাবে উপেক্ষা করা উচিত নয়। আর তার ফল কী মারাত্মক হতে পারত, সেটাও দেখা যাচ্ছে। তাই তাদের সম্মান করা উচিত। ১৫ নভেম্বর পোস্ট হওয়া ভিডিওটি এরই মধ্যে ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়।

দেখুন সেই ভিডিও

মন্তব্য



সাতদিনের সেরা