kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

বলতে পারবেন এই প্রাণীর নাম?

কালের কণ্ঠ অনলাইন   

১২ নভেম্বর, ২০১৯ ১৭:০৪ | পড়া যাবে ২ মিনিটে



বলতে পারবেন এই প্রাণীর নাম?

বিরল প্রজাতির এই প্রাণীটির দেখা মিলল ৩০ বছর পর। ছোট হরিণের মতো প্রাণীটিকে দেখা গেছে ভিয়েতনামের উত্তর-পশ্চিম দিকের বনাঞ্চলে। বিশেষজ্ঞরা বলছেন প্রায় ৩০ বছর পর আগে এর দেখা মিলেছে। ১৯৯০ সালের পর আর এই প্রাণীটিকে দেখা যাচ্ছিল না।

‘নেচার ইকোলজি অ্যান্ড ইভলিউশন’-এ গতকাল সোমবার এই প্রাণীকে নিয়ে একটি প্রবন্ধ প্রকাশ পেয়েছে। সেখানে প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি রুপালি পিঠের শেভ্রোটাইন বা মাউস ডিয়ার (ইঁদুর হরিণ)।

হরিণটি কিছুটা ইঁদুরের মতো দেখতে বলে এর এমন নাম। মাউস ডিয়ার প্রথম দেখা মেলে ভিয়েতনামে। ১৯১০ সালে প্রথমবার হো চি মিন সিটি থেকে সাড়ে চারশ কিলোমিটার দূরে নেহ ট্র্যাংয়ের কাছে দেখা পাওয়া যায়। কিন্তু ১৯৯০ সালের পর এর আর দেখা মেলেনি। চোরা শিকারীদের কারণে প্রাণীটি বিলুপ্তির পথে চলে যায়।

তবে ভিয়েতনামের দুই প্রাণী বিজ্ঞানী এই মাউস ডিয়ারের সন্ধান চালিয়ে যাচ্ছিলেন। তারা জঙ্গলের কিছু অধিবাসীদের কাছে জানতেও পারেন এই হরিণের অস্তিত্ব। তারা নাকি এদের দেখেছেন বলে জানান, তবে তার কোনো প্রমাণ পাওয়া যাচ্ছিল না। প্রাণীটির অস্তিত্ব প্রমাণ করতে ওই এলাকায় ৩০টি ক্যামেরা বাসানো হয়। তাতেই ধরা পড়েছে এই মাউস ডিয়ারের ছবি।

মন্তব্য



সাতদিনের সেরা