kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

দেশের প্রথম সুফি শিল্প প্রদর্শনী 'ফানা-ফি-আল্লাহ'

কালের কণ্ঠ অনলাইন   

১২ নভেম্বর, ২০১৯ ১৬:০১ | পড়া যাবে ২ মিনিটে



দেশের প্রথম সুফি শিল্প প্রদর্শনী 'ফানা-ফি-আল্লাহ'

ঘটনা অনেক, কিন্তু সত্য কেবল এক। সুফি দর্শন সেই সত্য সাধনার পথ প্রসারিত করে দেয়। সুফিরা পবিত্র ধর্মগ্রন্থ কুরআন শরিফের আলোকে নবী মুহাম্মদ (স.)-এর দর্শনে সেই সত্যের পথ অনুসন্ধান করেন। 

গত ৯ নভেম্বর ১২ রবিউল আওয়াল ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শিল্পী আইরিন খান এর 'ফানা-ফি-আল্লাহ' নামের একটি একক প্রদর্শনী উদ্বোধন করা হয়। সুফিজমের নিগূঢ় তত্ত্বের সন্ধান মেলে যে পথে সে পথ'-ই যেন বলছেন শিল্পী আইরিন খান। 

এই প্রদর্শনী চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত। ঢাকার পূর্বাচলের দর্জি-বাড়িতে বেগম রেস্তোরাঁ ও গ্যালারিতে চলছে দেশের প্রথমবারের মতো আয়োজন করা এমন প্রদর্শনী। 'ফানা-ফি-আল্লাহ' নামের এই প্রদর্শনীতে ১২টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। যেখানে উল্লেখযোগ্য একটি শিল্পকর্ম হলো 'ফানা-ফি-আল্লাহ' নামের একটি ২৫ ফিট দৈর্ঘ্যের চিত্রকর্ম। 

বিভিন্ন শিল্পকর্মে আইরিন খান অণু-পরমাণু থেকে শক্তির সৃষ্টি, বিশ্বসভ্যতার বিকাশ ও বিস্তৃতিসহ বিভিন্ন বিষয় তুলে ধরেছেন। সুফি শিল্পী আইরিন খান জানান, এই প্রদশর্নীর বিভিন্ন চিত্রকর্মের মাধ্যমে আমার শুরু কোথায় থেকে, মহাবিশ্বের অপ্রকাশিত সব সত্যের অনুসন্ধানে, যেখান থেকে আমাদের আগমন, যে দিকে আমাদের যাত্রাপথ-তাই খুঁজে বের করার চেষ্টা করেছি আমি।

'ফানা-ফি-আল্লাহ' প্রদর্শনীটি সুফি শিল্পী রনি আহম্মেদ সম্পাদনা করছেন।

প্রদর্শনীর কিউরেটর রনি জানান, সর্বোচ্চ নূরের বহুমাত্রিকতা নিয়েই আইরিনের বিভিন্ন সৃষ্টিকর্মের প্রধান ভাষ্য। তিনি একজন মনো-নিবেশিত শিল্পী। প্রচুর ধৈর্য সহকারে তাঁর শিল্পের পথটি অন্বেষণ করছেন। যেহেতু এটি বিশ্বাস ভিত্তিক শিল্পযাত্রা তাই তার দীর্ঘায়ু নিশ্চিত। তিনি কয়েকটি জ্যামিতিক চিত্র তৈরি করেছেন। যার প্রতীকী অর্থ ও আধ্যাত্মিক কোড রয়েছে।

উদ্বোধনী আয়োজনে সংগীতশিল্পী শায়ান চৌধুরী অর্ণব, গায়ক সুনিধি নায়ক, সুফি সংগীতশিল্পী সৌম্যদীপ মুর্শিদাবাদী এবং মাইমুন খান ও তাঁর ব্যান্ড মুন ফ্লাওয়ার প্রজেক্টের উপস্থাপনা ছিল। শিল্পী আইরিন খানের প্রথম একক প্রদর্শনীতে বিভিন্ন চিত্রকর্মে তিনি তার শিল্প-দর্শনকে ভালোবাসা ও প্রজ্ঞায় পূর্ণ করে উপস্থাপন করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা