kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

শচীন টেন্ডুলকারের নামে মাকড়সার নামকরণ

কালের কণ্ঠ অনলাইন   

১২ নভেম্বর, ২০১৯ ১৪:২২ | পড়া যাবে ২ মিনিটে



শচীন টেন্ডুলকারের নামে মাকড়সার নামকরণ

২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকার। সেই ঘোষণার পর ছয় বছর পেরিয়ে গেলেও এখনও তার অসংখ্য অনুরাগী তাঁকে নিজেদের মতো করে শ্রদ্ধা জানানোর সুযোগ হাতছাড়া করেন না। তেমনই এক শচীন প্রেমী ভক্ত এমন কাণ্ড করে বসলেন যা দেখে হতবাক তাবড় ক্রিকেট প্রেমীরাও। 

খবরে বলা হয়েছে, মাকড়সা নিয়ে গবেষণাকারী এক গবেষক সম্প্রতি দুটি নতুন প্রজাতির মাকড়সা আবিষ্কার করেছে। তাঁর আবিষ্কার করা দুটি মাকড়সার মধ্যে একটির নাম শচীন টেন্ডুলকারের নামে রেখেছেন। মাকড়সাটির নাম মারেনগো শচীন টেন্ডুলকার দিয়েছেন তিনি!

টাইমস অফ ইন্ডিয়াকে ধ্রুব প্রজাপতি নামে ওই গবেষক বলেন, "আমি (একটি প্রজাতির মাকড়সা) ম্যারেঙ্গো প্রজাতির মাকড়সাটির নাম রেখেছি শচীন টেন্ডুলকারের নামে, কারণ শচীন আমার প্রিয় ক্রিকেটার"। 

তিনি আরো বলেন, "আরেকটি প্রজাতির মাকড়সার নাম সন্ত কুরিয়াকোস ইলিয়াস চাভারার নামে রেখেছি যিনি কেরালায় শিক্ষার আলো এনে দেওযার বিষয়ে পথপ্রদর্শক ছিলেন।"

এ ব্যাপারে প্রজাপতি গুজরাট ইকোলজিকাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (জিইইআর) ফাউন্ডেশনের একজন জুনিয়র গবেষক বলেন, দুটি নতুন প্রজাতির মাকড়সাই এশিয়ান জাম্পিং মাকড়সার ইন্দোমারেঙ্গো এবং মেরেঙ্গো বংশের অন্তর্গত।

মন্তব্য



সাতদিনের সেরা