kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

বায়ুদূষণ থেকে বাঁচতে যে ধরনের মাস্ক জরুরী

কালের কণ্ঠ অনলাইন   

৬ নভেম্বর, ২০১৯ ২০:৪২ | পড়া যাবে ২ মিনিটে



বায়ুদূষণ থেকে বাঁচতে যে ধরনের মাস্ক জরুরী

প্রতীকী ছবি

বায়ুদূষণের কারণে ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ভয়াবহ পরিস্থিতি তৈরী হয়েছে। এই বায়ুদূষণ থেকে রক্ষা পেতে মাস্ক পরিধান করে থাকেন অনেকেই। তবে সব ধরনের মাস্কেই বায়ুদূষণের হাত থেকে পরিত্রাণ মেলে না। 

আপনি কি জানেন ঠিক কোন ধনের মাস্ক পড়লে বায়ুদূষণের হাত থেকে রক্ষা পেতে পারেন? আসুন, তবে জেনে নিই--

এন-নাইননাইন (N99) এবং এন-হান্ড্রেড (N100) মাস্ক : এই মাস্কগুলো সম্ভবত আপনাকে সবচেয়ে ভালোভাবে বাঁচাতে পারে। এই মাস্কগুলো প্রায় ৯৯ শতাংশ ফিল্টারিং দক্ষতার সঙ্গে কাজ করে। নানান সাইজের এই মাস্ক হওয়ায় ছোট, বড় সকলেই এই মাস্ক পড়তে পারেন। এই মাস্কগুলোকে দৈনিক ব্যবহার করেও প্রায় ৫-৬ মাস পরা যেতে পারে। এ ছাড়া সবচেয়ে বড় সুবিধা হলো, এই মাস্কগুলিকে ধোয়া ও পরিষ্কার করা যেতে পারে।

এন-নাইনটি ফাইভ (N95)রেসপাইরেটরস : খুব সম্ভবত এই মাস্কটিই সব থেকে বেশি ব্যবহৃত মাস্ক। এটি ৯৫ শতাংশ ফিল্টারিং দক্ষতার সঙ্গে কাজ করে থাকে। এই মাস্কটিকে আপনি খুব সহজেই পকেটে পুরে ফেলতে পারেন। কিন্তু এই মাস্ক কখনই এক সপ্তাহের বেশি ব্যবহার করা উচিত নয়।

পি-নাইনটি ফাইভ (P95) মাস্ক : এই মাস্কটি তৈলযুক্ত বাতাসকেও পরিশোধিত করতে পারে। কিন্তু এই মাস্কগুলো খুব বেশিদিন টেকে না, এমনকি এগুলো বেশিদিন ব্যবহারও করা যায় না। এই মাস্কগুলি সাধারণত, ৮-৯ ঘন্টা অন্তর পরিবর্তন করতে হয় এবং খুব বেশি হলে একদিন ব্যবহার করা যেতে পারে।

 এ ছাড়া, যে কয়েকটি বিষয়ের দিকে নজর দেওয়া দরকার তা হলো-অবশ্যই নিশ্চিত করতে হবে আপনার মাস্ক যেন ৯৫ শতাংশ ফিল্টারিং দক্ষতা যুক্ত বা তার বেশি হয়। মাস্ক কেনার আগে মুখের আকার-গঠন বিচার করে তবেই মাস্ক কেনা উচিত।

সূত্র : ওয়েবসাইট 

মন্তব্য



সাতদিনের সেরা