kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

প্রাচীনতম মুক্তা, এখনও গোলাপী আভায় ঝলমলে!

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৯ ১২:১০ | পড়া যাবে ২ মিনিটে



প্রাচীনতম মুক্তা, এখনও গোলাপী আভায় ঝলমলে!

ঝিনুকের বুকে জন্ম হয়েছিল আট হাজার বছর আগে। যুগের পর যুগ কেটেছে। এর পরও গোলাপি আভায় ঝলমলে বিশ্বের প্রাচীনতম মুক্তা। দেখা মিলেছে আবুধাবিতে। প্রত্নতাত্ত্বিকদের দাবি, নিওলিথিক যুগের এই অমূল্য রত্ন সময়কে হারিয়ে সৌন্দর্যে আজও পূর্ণযৌবনা!

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মারওয়াহ দ্বীপে খননের সময় একটি ঘরের মেঝের নিচে লুকিয়ে ছিল এই ঐশ্বর্য। প্রাচীনতম স্থাপত্যের সঙ্গে সঙ্গে খোঁজ মেলে এই দুর্লভ প্রাকৃতিক মুক্তার।

আবুধাবি সংস্কৃতি ও পর্যটন দপ্তর জানিয়েছে, যে স্তর থেকে মুক্তাটির দেখা মিলেছে সেটি প্রায় খ্রিস্টপূর্ব ৫৮০০-৫৬০০ আমলের। এর আগে মারওয়াহ দ্বীপে খননের সময় নওলিথিক আমলের অসংখ্য ভেঙে পড়া পাথরের স্তম্ভ, পাথরের তৈরি জপমালা ও নকশাকাটা তীরচিহ্নও পাওয়া গেছে। এই মুক্তা প্যারিসের জাদুঘরে প্রথমবার দর্শকদের সামনে নিয়ে আসা হবে আগামী ৩০ অক্টোবর।

বিশেষজ্ঞদের বিশ্বাস, নিওলিথিক যুগে মুক্তার বিনিময়ে মেসোপটেমিয়া-ইরাক-সিরামিক দেশের লোকেরা জিনিস কেনাবেচা করত। আর মুক্তার গয়নার কথা কে না জানে! পাশাপাশি, মুক্তা শিল্প একসময় সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল। ১৯৩০-এর সময় থেকে জাপানেও এই শিল্প জনপ্রিয় হলে ধস নামে আরব আমিরশাহীর অর্থনীতিতে। উপসাগরীয় দেশ তখন আশ্রয় নেয় তেল আমদানি-রপ্তানিতে। 

সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা