kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

ব্যাংক দেউলিয়া হলে আপনার টাকার কী হবে?

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৯ ১৭:২১ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাংক দেউলিয়া হলে আপনার টাকার কী হবে?

ব্যাংকের টালমাটাল পরিস্থিতি নিয়ে গ্রাহকদের মধ্যে আতঙ্ক তৈরি হওয়ার বিষয়টি নতুন নয়। কেউ জমা টাকা তুলতে না পেরে আত্মহত্যা করেছেন, আবার কেউ অস্ত্রোপচারের টাকা ব্যাংক থেকে তুলতে না পেরে কার্যত বিনা চিকিত্সায় মারা গেছেন।

ব্যাংক যদি দেওলিয়া হয়ে যায়, সে ক্ষেত্রে আপনার জমানো টাকার কত শতাংশ ফেরত পেতে পারবেন? এ ধরনের পরিস্থিতির কথা মাথায় রেখে ভারতীয় রিজার্ভ ব্যাংক বিশেষ বিমা করেছে।

তাতে ফিক্সড ডিপোজিট, সেভিংস বা রেকারিং হকরা ব্যাংকে যে স্কিমেই টাকা জমা রাখুক না কেন, সেই ব্যাংক বন্ধ হয়ে গেলে বা ব্যাংক দেউলিয়া হয়ে গেলে বা কোনো কারণে আরবিআই তার লাইসেন্স বাতিল করলে গ্রাহকরা তাদের সঞ্চিত আমানতের ইনস্যুরেন্স মানি ফেরত পাবেন।

ব্যাংকে আপনি যত টাকাই সঞ্চয় করুন না কেন, সর্বাধিক এক লাখ টাকা আপনি ইনস্যুরেন্স মানি পাবেন। বাকি টাকা ফেরতের কোনো ব্যবস্থা নেই। শেষবার আইন সংস্কার করা হয়েছিল ১৯৯৩ সালো। তখন এই ঊর্ধ্বসীমা ৩০ হাজার থেকে বাড়িয়ে এক লাখ টাকা করে আরবিআই।

কিন্তু তার পর ২৬ বছর অতিক্রান্ত হলেও নতুন করে আর এই ঊর্ধ্বসীমার সংস্কার করা হয়নি। ফলে গ্রাহকদের ইনস্যুরেন্সের ঊর্ধ্বসীমা একই রয়ে গেছে। আইনে অবশ্য এই ঊর্ধ্বসীমা আরো বাড়ানোর প্রস্তাব রয়েছে। সর্বাধিক পাঁচ লাখ টাকা পর্যন্ত করা যেতেই পারে এই ঊর্ধ্বসীমা। যদিও এখনো আরবিআই সেই প্রস্তাব মেনে নেয়নি।

মন্তব্য



সাতদিনের সেরা