kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

যক্ষ্মায় শীর্ষে ভারত, পাকিস্তান পাঁচে

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৯ ১৮:৪০ | পড়া যাবে ২ মিনিটে



যক্ষ্মায় শীর্ষে ভারত, পাকিস্তান পাঁচে

সারাবিশ্বে প্রায় এক কোটি মানুষ যক্ষ্মা রোগে আক্রান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, যক্ষ্মা আক্রান্তের নিরিখে দেশ হিসেবে শীর্ষে ভারত। তবে, অতীতের তুলনায় ভারতে যক্ষ্মা রোগী অনেকটাই কমছে। 

যদিও, শীর্ষস্থান থেকে সরে আসতে পারেনি। অদূর ভবিষ্যতে সে সম্ভাবনাও নেই। কারণ, দ্বিতীয় স্থানে থাকা চীনে যক্ষ্মা আক্রান্ত মোটের ওপর ৯ শতাংশ। যেখানে দুনিয়ার মোট যক্ষ্মা আক্রান্ত রোগীর ২৭ শতাংশের বাস ভারতে।

গত বৃহস্পতিবার প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুসারে, ২০১৮ সালে ভারতে নথিভুক্ত যক্ষ্মা রোগীর সংখ্যা ২৭ লাখ। এদিকে পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান। বিশ্বের হিসেবে ছয় শতাংশ যক্ষ্মা আক্রান্ত পাকিস্তানে, বাংলাদেশ আছে সাত নম্বরে, তিনে ইন্দোনেশিয়া এবং আট নম্বরে দক্ষিণ আফ্রিকা।

ডব্লিউএইচওর ওই রিপোর্টে বলা হচ্ছে, বিশ্বের মোট যক্ষ্মারোগীর দুই তৃতীয়াংশই রয়েছে উল্লিখিত আটটি দেশে। ২০১৭ সালে সারাবিশ্বে ১৬ লাখ মানুষ যক্ষ্মায় মারা গেছেন। ২০১৮ সালে যদিও যক্ষ্মায় মৃত্যু কমে হয়েছে ১৫ লাখ। বিশ্বে মৃত্যুর নিরিখে প্রথম ১০ এ যে অসুখগুলো রয়েছে, তার মধ্যে যক্ষ্মা অন্যতম।

এই রিপোর্টে ভারতের জন্য স্বস্তির খবর একটাই, বিগত এক বছরে যক্ষ্মা আক্রান্তের হার কমেছে। ২০১৭ সালে যেখানে নথিভুক্ত যক্ষ্মারোগীর সংখ্যা ছিল ২৭ দশমিক ৪ লাখ, সেখানে ২০১৮ সালে তা নেমে এসেছে ২৬ দশমিক ৯ লাখে।

মন্তব্য



সাতদিনের সেরা