kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

'ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ ২০১৯'র সেরা বাংলাবিদ শাহেদ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৯ ১৩:০৭ | পড়া যাবে ২ মিনিটে



'ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ ২০১৯'র সেরা বাংলাবিদ শাহেদ

ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় বাংলা ভাষা নিয়ে  দেশের সবচেয়ে বড় মেধাভিত্তিক টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ ৩য় বর্ষের মহোৎসব রাজধানী প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়েছে। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে ইস্পাহানি মির্জাপুর আয়োজন করে এ বাংলা প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানানচর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত প্রতিযোগীদের নির্ধারণ করা  হয়। 

এ প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ভাষাবিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরো প্রক্রিয়ার সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। প্রধান বিচারক হিসেবে বাংলাবিদে ছিলেন সাহিত্যিক ও কিশোর আলো সম্পাদক আনিসুল হক, অধ্যাপক ড. সৌমিত্র শেখর, মিডিয়া ব্যক্তিত্ব ত্রপা মজুমদার। 

এছাড়া অতিথি বিচারক হিসেবে ড. হোসেন জিল্লুর রহমান মহোৎসবে উপস্থিত ছিলেন। 

মহোৎসব ও চূড়ান্তপর্বে বগুড়ার শাজেদুর রহমান শাহেদ সেরা বাংলাবিদ হবার গৌরব অর্জন করে এবং জিতে নেয় ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় স্থান অধিকারী ময়মনসিংহের অন্তিকা জান্নাত পেয়েছে ৩ লক্ষ টাকা ও তৃতীয় স্থান অধিকারী বরিশালের অয়ন চক্রবর্তী পেয়েছে ২ লক্ষ টাকার মেধাবৃত্তি। এ ছাড়াও প্রথম দশজন প্রতিযোগী প্রত্যেকে পেয়েছে ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি। 

মহোৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ,সংসদ সদস্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এম. এম. ইস্পাহানি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মির্জা শাকির ইস্পাহানি এবং এম এম ইস্পাহানি লিমিটেড এর মির্জা আহমেদ ইস্পাহানি। এছাড়া উপস্থিত ছিলেন ইস্পাহানি টি লিমিটেড এর মহাব্যবস্থাপক জনাব ওমর হান্নান এবং চ্যানেল আই ও ইস্পাহানির অন্যান্য কর্মকর্তারা।

মন্তব্য



সাতদিনের সেরা