kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

সন্ধ্যা নামতেই ঝলমলিয়ে ওঠে প্যারিসের লাকর্ণভের পূজামণ্ডপ

আবু তাহির, ফ্রান্স   

৭ অক্টোবর, ২০১৯ ০৮:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



সন্ধ্যা নামতেই ঝলমলিয়ে ওঠে প্যারিসের লাকর্ণভের পূজামণ্ডপ

বাংলাদেশ হিন্দু সেবা সংঘের পক্ষ থেকে প্যারিসে পূজা পালন করা হচ্ছে এবার। প্রথমবারের মতো প্যারিসের উপকণ্ঠ লাকর্ণভে এ সংগঠনের পক্ষ থেকে পূজামণ্ডপ তৈরি করা হয়েছে। সন্ধ্যা নামতেই ঝলমলিয়ে ওঠে পূজামণ্ডপ।

মণ্ডপে প্রতিমা বসিয়ে সন্ধ্যায় পূজা ও আরতি চলছে। আলোচনাসভা ও গান বাজনার আয়োজন চলছে প্রাণের উচ্ছ্বাসে।

অষ্টমীর দিন সন্ধ্যা থেকেই মন্দিরে ভিড় লক্ষ্য করা যায়। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভক্তরা মন্দিরে প্রবেশ করছেন। মণ্ডপের মাঝে দর্শনাথীরা একে অপরের সাথে কুশল বিনিময় করছেন।

উৎসবের সঙ্গে মিল রেখে সবাই সাধ্যমতো পোশাক পরে আসেন প্রতিমার পায়ে অঞ্জলি দিতে। পরিবারের সকলের মঙ্গল কামনায় দেওয়া হয় ভোগ আর নৈবেদ্য। কাসার বাসনে ফুল, বেলপাতা, ধান, দুর্বাসহ ফলমূল দিয়ে সাজানো হয় মায়ের ভোগ।

পূজামণ্ডপে আসা দর্শনার্থীদের শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশ হিন্দু সেবা সংঘ ফ্রান্সের নেতৃবৃন্দ প্রত্যাশা করছেন আগামী বছর আরো ব্যাপক আয়োজনে পূজা পালন করা হবে। এ সময় উপস্থিত ছিলেন রতন সাহা, বজকৃষ্ণ ঘোষ ,বিষ্ণু বৈষ্ণা, প্রভাত সরকার, সুমন মল্লিক, সুজিত মন্ডল, গান্ধী বিশ্বাস, টুটুল পাল, বিপ্লব সাহা, লিপন সাহা, সাজু দে, অজয় কৃষ্ণ রাগবি, রণজিৎ বাড়ৈ, মানিক দাসসহ বাংলাদেশ হিন্দু সেবা সংঘ ফ্রান্সের নেতৃবৃন্দ।

এ সময় তারা বলেন এবারের উৎসবের ব্যাপকতা বেশি। অন্যবারের তুলনায় পুজাও বেশি হচ্ছে। চাকচিক্যও বেশি। মণ্ডপে মণ্ডপে আনন্দ করছি। সারা বছর যাতে এ আনন্দ করতে পারেন সে প্রত্যাশা ও করছেন অনেকে।

মন্তব্য



সাতদিনের সেরা