kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

যমজ শিশু জন্মের হার কমছে যুক্তরাষ্ট্রে

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৯ ১৯:৫২ | পড়া যাবে ২ মিনিটে



যমজ শিশু জন্মের হার কমছে যুক্তরাষ্ট্রে

১৯৮০ থেকে শুরু করে গত কয়েক দশক ধরে বাড়তে থাকার পর যমজ শিশু জন্মানোর হার কমছে যুক্তরাষ্ট্রে। দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের এক নতুন প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদন বলা হয়েছে, ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে সবচেয়ে কমসংখ্যক যমজ শিশুর জন্ম হয়েছে। ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে যমজ শিশু জন্মের হার ৪% কমে গেছে। গর্ভধারণ সংক্রান্ত চিকিৎসার ক্ষেত্রে আগের চেয়ে উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে এমনটা ঘটেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

১৯৮০ থেকে ২০০৭ সালের মধ্যে যমজ শিশু জন্মানোর হার ক্রমাগত বাড়ছিলো। এই সময়ে যমজ শিশু জন্মের হার আগের চেয়ে দ্বিগুন হয়েছিলো।  এরপর ২০০৭ থেকে ২০১৪ সালে মধ্যে যমজ শিশু জন্মের হার উঠা-নামা করছিলো। কিন্তু এরপর গত ৫ বছর ধরে যমজ শিশু জন্মানোর হার সোজা-বরাবর ক্রমাগত কমতে থাকে।

ওই গবেষণা প্রতিবেদনের সহ লেখক যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য পরিসংখ্যান কেন্দ্রের পরিসংখ্যানবিদ জয়েসে মার্টিন বলেন, ‘গর্ভধারনে সহায়ক চিকিৎসা পদ্ধতিতে পরিবর্তনই এর কারণ।’

টেক্সাসের সেন্টার ফর অ্যাসিসটেড রিপ্রোডাকশন এর পরিচালক ড. কেভিন ডুডি বলেন, ‘গর্ভধারণ সংক্রান্ত প্রযুক্তি এখন অনেক পরিপক্ক। আগে ল্যাবরেটরিতে ভ্রুণ দুই দিনের বেশি রেখে জন্মানো যেতো না। কিন্তু এখন পাঁচ থেকে ছয় দিন পর্যন্ত রাখা যায়। যার ফলে এখন আরো ভালো মানের ভ্রুণ বাছাই করা সম্ভব হচ্ছে।’

সূত্র: নিউ ইয়র্ক পোস্ট

মন্তব্য



সাতদিনের সেরা