kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

জেব্রার ঘরে গাধা!

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



জেব্রার ঘরে গাধা!

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় এক বিরল প্রাণীর সন্ধান পাওয়া গেছে। প্রথমে দেখলে মনে হবে এটি জেব্রা। আবার গায়ের রঙ দেখে কারো মনে হতেই পারে এটি গাধা। কেনিয়ার মাসাই মারা ন্যাশনাল রিজার্ভে সদ্য জন্মেছে এই প্রাণীটি। বিরল এই জেব্রা দেশটির মাসাই মারা ন্যাশনাল রিজার্ভে প্রথম বার জন্মেছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। এর নাম রাখা হয়েছে অ্যান্থনি টিরা।

জেব্রার কথা মনে হলে আমাদের চোখের সামনে যে ডোরাকাটা প্রাণীটির ছবি ভেসে ওঠে এটি তেমন নয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এই প্রাণীটির যে ছবি প্রকাশ পেয়েছে সেখানে দেখা যাচ্ছে, শরীরের গঠন জেব্রার মতো হলেও, গায়ে সেই চেনা সাদা ডোরাকাটা নেই। বদলে রয়েছে, সাদা রঙের ছোট ছোট দাগ। আসলে জেব্রাটি ডোরা দাগের বদলে সাদা ছোট ছোট দাগ নিয়ে জন্মেছে। এটি মেলানিজমের কারণে এমন হয়েছে। মেলানিজমের প্রভাবে কালো রঙ প্রধান্য পাওয়ায় সাদা ডোরার পরিমাণ কম দেখা যায়।

জেব্রাটি প্রথম দেখতে পান, ফোটোগ্রাফার ও ট্যুরগাইড অ্যান্থনি টিরা। তিনি জানান, প্রথমে তিনি দেখে বুঝতেই পারেননি এটা কী ধরনের প্রানী। জেব্রার মতো দেখতে হলেও সেই চেনা সাদা ডোরা দাগ নেই। পরে তিনি বুঝতে পারেন এটি বিরল জেব্রা। ১৬ সেপ্টেম্বর ফেসবুকে এই জেব্রার ছবি পোস্ট করে মাসাই মারা ওয়াইল্ড কনজার্ভেন্সিস অ্যাসোসিয়েশন। এরপর থেকেই আলোচনায় আসে এই প্রাণীটি। 

মন্তব্য



সাতদিনের সেরা