kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

ক্যাডেট কলেজ ক্লাবে দিনব্যাপী সাহিত্য কর্মশালা

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ক্যাডেট কলেজ ক্লাবে দিনব্যাপী সাহিত্য কর্মশালা

২০ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার প্রাক্তন ক্যাডেটদের সামাজিক সংগঠন গুলশানস্থ ক্যাডেট কলেজ ক্লাবে অনুষ্ঠিত হয়ে গেল দিনব্যাপী সাহিত্যের কর্মশালা। ক্যাডেট কলেজ ক্লাব লিটারারি সোসাইটির উদ্যোগে 'বৈশ্বিক পরিমণ্ডল থেকে শুরু করে বাংলা ভাষার সূচনাপর্ব, আধুনিক ও উত্তর আধুনিক কালের কথাসাহিত্যের রূপরেখা' বিষয়ে 'কথাসাহিত্যের কত কথা' শিরোনামে কর্মশালাটি পরিচালনা করেন কথাসাহিত্যিক ও অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। 

ক্যাডেট কলেজ ক্লাবের সাধারণ সম্পাদক জসিম আল আমিন এর শুভেচ্ছা বক্তব্য এবং লিটারেরি সোসাইটির চেয়ার শাকুর মজিদের স্বাগত বক্তব্যের পরপরই সকাল ১০টায় শুরু হয় মূলপর্ব। সৈয়দ মনজুরুল ইসলাম তাঁর দীর্ঘ তিন ঘণ্টার আলোচনায় গ্রিক পুরান থেকে শুরু করে মধ্যযুগের বাংলা সাহিত্য, ঔপনিবেশিক আমলের এ অঞ্চলের কথাসাহিত্যের উদ্ভব এবং বিকাশে পাশাপাশি সাহিত্যে জাদুবাস্তবতার বিশ্বময় প্রয়োগের বিষয়টি গুরুত্বের সাথে উল্লেখ করেন। 

এ ছাড়াও কথাসাহিত্যিক ও মনোবিজ্ঞানী ডা মোহিত কামাল তাঁর বক্তৃতায় সাহিত্যকর্ম রচনায় মন কিভাবে কাজ করে তার বর্ণনা দেন।

দ্বিতীয় পর্বের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম এর সাথে পারস্পরিক আলোচনায় অংশগ্রহণ করেন প্রাক্তন ক্যাডেট-লেখক ইকরাম কবীর, জ্যাকি কবীর, মাসরুর আরেফিন, মাসুদুল হক, অভীক রহমান, ক্যাডেট কলেজের প্রাক্তন শিক্ষক জায়েদুল আলম, আবু রইস, হাসনাত হারুন।
 
ড. ফাতেমা দোজার উপস্থাপনায় এই প্রাঞ্জল সাহিত্য আড্ডায় লিট সোসাইটির সদস্য ছাড়াও উপস্থিত ছিলেন সৈয়দ ইশতিয়াক রেজা, নজরুল কবীর, কামরুল হাসান শায়ক, মাজহারুল ইসলাম, মাহবুব আজিজ, তানভীর তারেক, শিমুল সালাহ উদ্দিন প্রমুখ লেখক-সাংবাদিক-প্রকাশকেরা।

অনুষ্ঠানে তৃতীয় পর্বে ক্যাডেট কলেজ ক্লাব লিটারেরি সোসাইটি সাময়ীকি ১ এর 'কবিতা সংখ্যা ২০১৯' এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম উপস্থিত কবিদের নিয়ে লুতফুল হোসেন সম্পাদিত লিট সোসাইটির প্রথম প্রকাশনাটির মোড়ক উন্মোচন করেন। এরপরে উপস্থিত কবিরা গ্রন্থস্থ কবিতা পড়ে শোনান। সন্ধ্যা ৬টায় ক্লাবের সহসভাপতি এম মোসলেহ-উজ-জামানের ধন্যবাদজ্ঞাপন এর মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

মন্তব্য



সাতদিনের সেরা