kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

ভেজা কাপড় থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৯ ২১:২৪ | পড়া যাবে ২ মিনিটে



ভেজা কাপড় থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

কাপড় ধুয়ে বাইরে শুকাতে দিলে সেখান থেকেই তৈরি হবে বিদ্যুৎ। হ্যাঁ, এরকমই অসাধ্য সাধন করে চমকে দিয়েছেন ভারতের খড়গপুর আইআইটির গবেষকরা।নিয়মিত বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগের অংশ হিসেবে আইআইটি খড়গপুরের গবেষকরা খোলা জায়গায় শুকাতে দেওয়া ভিজে কাপড় থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি নতুন প্রযুক্তি তৈরি করেছেন।

এক বিবৃতিতে তারা জানিয়েছেন, প্রযুক্তিটি সম্প্রতি একটি প্রত্যন্ত গ্রামে পরীক্ষা করা হয়েছিল, যেখানে প্রায় তিন হাজার বর্গ মিটার জায়গা জুড়ে ৫০ টি ভেজা কাপড়ের জিনিসপত্র শুকাতে দেওয়া হয়। ওই পোশাকগুলো কোনো সুপার ক্যাপাসিটরের সঙ্গে সংযুক্ত করা হলে, প্রায় ২৪ ঘণ্টার মধ্যে ১০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন করে। যা এক ঘণ্টারও বেশি সময় একটি সাদা এলইডি বাল্ব জ্বালাতে সক্ষম।

বিবৃতি অনুসারে, ঐতিহ্যগতভাবে বোনা সেলুলোজভিত্তিক ফেব্রিকটিতে একটি ক্ষুদ্র চ্যানেল নেটওয়ার্ক রয়েছে, যা গবেষকরা বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহার করেন। 

প্রধান গবেষক সুমন চক্রবর্তী বলেন, আমরা যে পোশাক পরে থাকি, সেগুলো সেলুলোজভিত্তিক টেক্সটাইল থেকে তৈরি করা হয়। যার মধ্যে ন্যানো-চ্যানেলগুলোর একটি নেটওয়ার্ক রয়েছে। লবণাক্ত পানির আয়নগুলো ওই প্রক্রিয়াতে বৈদ্যুতিক সম্ভাবনা পাঠায়। যা কৈশিক পদ্ধতির মাধ্যমে সরবরাহ করা যেতে পারে। 

যে কোনো ফাঁকা নল জাতীয় জিনিসের মধ্যে দিয়ে পানি সরবরাহ করার পদ্ধতিটিই হলো কৈশিক পদ্ধতি বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত এই ঘটনা কল্পনা করার বাইরে ছিল যে, কোনো প্রাকৃতিক পরিবেশে শুকাতে দেওয়া ভেজা কাপড় বৈদ্যুতিক শক্তি উৎপাদনে সক্ষম হতে পারে। প্রত্যন্ত গ্রামগুলোতে প্রয়োজনীয় বিদ্যুতের প্রয়োজনীয়তা মোকাবিলায় এই নতুন প্রযুক্তি দারুণভাবে উপকারী হবে।

মন্তব্য



সাতদিনের সেরা