kalerkantho

‌‘বিয়ে করছেন কবে’- এ প্রশ্নের চারটি স্মার্ট উত্তর

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৪০ | পড়া যাবে ৩ মিনিটে



‌‘বিয়ে করছেন কবে’- এ প্রশ্নের চারটি স্মার্ট উত্তর

প্রতীকী ছবি

বয়স বেড়ে যাওয়ার পরেও অনেকেই নানা কারণে বিয়ে করতে চান না। আবার বিয়ে করতে চাইলেও বিভিন্ন কারণে গাঁটছড়া বাঁধা হয়ে উঠছে না অনেকেরই। ফলে বন্ধু-বান্ধব থেকে শুরু করে পরিচিতজনদের কাছ থেকে ঘুরেফিরে শুনতে হয়, বিয়ে কখন করছেন?

যারা বয়স কিছুটা বেড়ে গেলেও বিয়ে করেননি, তাদের অনেকের কাছেই এটা বিরক্তিকর প্রশ্ন। এ ধরনের প্রশ্ন শুনে অনেকেই মেজাজ হারান। আবার অনেকেই বিষয়টি এড়িয়ে যান।

কিন্তু এ ধরনের অপছন্দের প্রশ্নেরও উত্তর দেওয়া যায় ঠাণ্ডা মাথায় এবং স্মার্টভাবে। জেনে নিন যে চারভাবে স্মার্ট উত্তর দেবেন যে, কখন বিয়ে করছেন।

যদি বিয়ের দিন ঠিক হয়ে থাকে

অনেক সময় দেখা যায়, যিনি প্রশ্ন করছেন যে, বিয়ে কখন করবেন? অথচ আপনার বিয়ের পাত্রী তো বটেই, দিনও ঠিক হয়ে গেছে। সে ক্ষেত্রে তাকে তো আর বিয়ের তারিখ সরাসরি বলা যায় না। এতে ওই ব্যক্তি বিব্রতকর পরিস্থিতিতে পড়তে পারে। 

কারণ, তাকে যে দাওয়াতই দেওয়া হয়নি। সে ক্ষেত্রে তাকে বলতে পারেন, এখনো আপনারা বিয়েতে উপস্থিত হওয়ার জন্য মেহমানের তালিকা করে উঠতে পারেননি। শিগগিরই সেই তালিকা করা হবে।

তবে আপনি যে খুব স্বল্প খরচে বিয়েটা সেরে ফেলতে চান, সেটাও বলে রাখতে পারেন। এতে করে পরবর্তী সময়ে ওই ব্যক্তিকে দাওয়াত না দিলেও মন খুব একটা খারাপ না করারই কথা।

যদি আঙটি বদল হয়ে থাকে

যদি সঙ্গী বাছাই হয়ে থাকে, কিন্তু তার পরেও বিয়ের দিন নির্ধারণ না হয়ে থাকে; সে ক্ষেত্রেও স্মার্ট উত্তর দেওয়া যায়। আপনি কৌশলে বলতে পারেন, আমি এবং আমার হবু স্ত্রীও এ ব্যাপারে অত্যন্ত আগ্রহী। দিন ঠিক করা হলেই সবাইকে জানিয়ে দেওয়া হবো।

যদি সম্পর্ক থাকে, কিন্তু বিয়েতে গড়াচ্ছে না

যদি পাত্র বা পাত্রী বাছাই করা হয়ে থাকে এবং বিয়েটা হতে দেরি হয়; সে ক্ষেত্রে কেউ বিয়ের দিনক্ষণ জানতে চাইলে আরেকভাবে সুন্দর উত্তর দেওয়া যায়। আপনি বলতে পারেন, আমি আর সে দারুণভাবে দিন পার করছি। বিয়ে করে সেই সুখে কোনো ধরনের রাশ টানতে চাই না। আপনি বরং আমাদের সুখের জন্য আশীর্বাদ হিসেবে টাকা আর উপহার পাঠিয়ে দেন। 

আপনি যদি সত্যিই একা হন

এরকম পরিস্থিতিতে কেউ যদি আপনার বিয়ের সময় জানতে চায়, সে ক্ষেত্রে বলতে পারেন, নিজের চেয়ে ভালো কাউকে পাচ্ছেন না বলে এখনো একা। 

আর যদি নিজের কাছের কেউ এ ব্যাপারে প্রশ্ন করেন, তাহলে বিয়ের ব্যাপারে সম্মুতির কথা জানিয়ে তাকেই আপনার জন্য সঙ্গী খোঁজার দায়িত্ব দিতে পারেন।
  

মন্তব্য



সাতদিনের সেরা