kalerkantho

দৈনিক ১৮০টি ধর্ষণ মামলা হচ্ছে ব্রাজিলে

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



দৈনিক ১৮০টি ধর্ষণ মামলা হচ্ছে ব্রাজিলে

ব্রাজিলে গত বছর ৬৬ হাজারের বেশি যৌন সহিংসতার মামলা হয়েছে। সেই হিসেবে দিনে ১৮০ জন ধর্ষণের অভিযোগ করেছেন সে দেশে। জানা গেছে, ধর্ষণের শিকার নারীদের ৫৪ শতাংশের বয়স ১৩ বছরের কম।

পরিসংখ্যান বলছে, ২০০৯ সালের পর থেকে ব্রাজিলে ধর্ষণের অভিযোগ করার সংখ্যা গত বছর সর্বোচ্চ। গত মঙ্গলবার ব্রাজিলের পাবলিক সেফটি ইয়ারবুকে প্রকাশ করা হয় এসব তথ্য। দেশটির নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে ওই হিসাব প্রকাশ করা হয়েছে। তবে মানবাধিকারকর্মীদের দাবি, বাস্তবে সে দেশে যৌন সহিংসতার ঘটনা আরো বেশি হয়।

পরিসংখ্যানে বলা হয়, নারীদের ওপর সহিংসতার হারও বেড়েছে। তাদের শারীরিকভাবে নির্যাতন ছাড়াও ধর্ষণের ঘটনা ঘটছে। ধর্ষণের পর নারীদের হত্যা করার প্রবণতাও বেড়েছে।

তবে সমাজে হেয় প্রতিপন্ন হওয়ার ভয়ে অনেকেই ধর্ষণের ব্যাপারে মুখ খোলেন না। আবার যারা অভিযোগ করতে চান, তারাও খরচ এবং দীর্ঘমেয়াদি জটিল প্রক্রিয়ায় না জড়ানোর জন্য বিষয়টি চেপে যান।

ব্রাজিলে মাত্র ৭.৫ শতাংশ ভুক্তভোগী নারী থানায় গিয়ে ধর্ষণের অভিযোগ করেন। অথচ, সে দেশের ৭৬ শতাংশ নারী ধর্ষকের পরিচয় জানেন। অর্থাৎ, পরিচিতজনদের দ্বারাই সে দেশে বেশিরভাগ নারী ধর্ষণের শিকার হচ্ছেন। নিহত নারীদের ৮৯ শতাংশ তাদের স্বামীর দ্বারা খুন হয়েছেন বলেও উল্লেখ করা হয়।

সূত্র : ফলহা ডে সাওপাওলো

মন্তব্য



সাতদিনের সেরা