kalerkantho

থর মরুভূমিতে বৃষ্টির পরের দৃশ্য

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:০৩ | পড়া যাবে ২ মিনিটে



থর মরুভূমিতে বৃষ্টির পরের দৃশ্য

থর মরুভূমি। ভারতীয় উপমহাদেশের উত্তর-পশ্চিম অংশে অবস্থিত একটি বিরাট, শুষ্ক মরু অঞ্চল। এর আয়তন দুই লাখ বর্গকিলোমিটারেরও বেশি। এটি বিশ্বের ৭ম বৃহত্তম মরুভূমি। মরুভূমিটির বেশির ভাগ অংশ ভারতের রাজস্থান অঙ্গরাজ্যে পড়েছে। তবে ভারতের হরিয়ানা ও পাঞ্জাব রাজ্যের দক্ষিণভাগে এবং গুজরাট রাজ্যের উত্তরভাগেও থর মরুভূমি প্রসারিত হয়েছে। পাকিস্তানে মরুভূমিটি সিন্ধ প্রদেশের পূর্ব অংশ এবং পাঞ্জাব প্রদেশের দক্ষিণ-পূর্ব অংশে প্রসারিত হয়েছে। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে চোলিস্তান নামের আরেকটি মরুভূমি থর মরুভূমির সাথে মিলিত হয়েছে।

গত বছরের আগস্টে সিন্ধুর থর মরুভূমিতে পঞ্চম দুর্ভিক্ষের ঘোষণা দেওয়া হয়েছিল, কিন্তু এবার বৃষ্টিপাত এখানকার মানুষের মধ্যে সমৃদ্ধি এনেছে।

প্রতি বছর জুন মাসে সিন্ধুর থর মরুভূমির মানুষেরা আকাশের দিকে নজর রাখবে যখন বৃষ্টি হবে এবং তাদের সমৃদ্ধির সময় শুরু হবে।

এ বছর, থরে দু'মাস দেরিতে বর্ষার বৃষ্টিপাত শুরু হয়েছিল। এখানকার বর্ষা মৌসুমটি ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর, তবে এ বছর বিলম্ব হয়েছিল।

কয়েক শতাব্দী ধরে এখানকার মানুষদের কাছে জল প্রাপ্তির দুটি উপায় ছিল। বৃষ্টি এবং ভূগর্ভস্থ জলাধার।

প্রথমদিকে বৃষ্টি যেমন বেলে মাটিতে আর্দ্রতা আনে, লাঙ্গল, বাজর, গুয়ার বিন, পতংগ, চিনাবাদাম ইত্যাদি বপন করা হয়। ফসলের প্রতি পাক্ষিক রাতে বৃষ্টি দরকার।

বৃষ্টিপাতের পরে, এই মরুভূমির প্রথম উপহার হ'ল মাশরুম।

বৃষ্টির পরে কিছু জায়গায় মাটিতে লাঙ্গল চলছে। ঐতিহ্যগতভাবে ষাঁড়, উট এবং গাধা বা কিছু লোক এমনকি ট্রাক্টর ব্যবহার করা হচ্ছে।

 

আগস্ট মাসে থর মরুভূমির মোড় নেওয়ার সাথে সাথে পর্যটকরা এটি দেখতে শুরু করেছেন। 

- সূত্র : বিবিসি উর্দু

মন্তব্য



সাতদিনের সেরা