kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

চাঁদের কাছাকাছি পৌঁছে গেল বিক্রম

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:১৩ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদের কাছাকাছি পৌঁছে গেল বিক্রম

চাঁদের একদম কাছাকাছি পৌঁছে গেছে চন্দ্রযান-২-এর ল্যান্ডার

সম্প্রতি চাঁদের উদ্দেশে চন্দ্রযান-২ নামের নভোযান পাঠিয়েছে ভারত। চন্দ্রযান-২ এর ল্যান্ডারের নাম বিক্রম। পরপর দু'দিনে দুই ধাপ এগিয়ে গেছে বিক্রম। বুধবার ভোররাতে দ্বিতীয় ডি অর্বিটিংয়ের মাধ্যমে চাঁদের একদম কাছাকাছি পৌঁছে গেছে চন্দ্রযান-২-এর ল্যান্ডার। 

জানা গেছে, রবিবার শেষবার ম্যানুভারের ফলে চাঁদের একদম কাছাকাছি পৌঁছে গিয়েছিল চন্দ্রযান-২ এর অর্বিটার‌। বিজ্ঞানীদের পরিকল্পনামাফিক সোমবার চন্দ্রযান-২ থেকে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রম। এরপর অর্বিটার‌ের সঙ্গে একই দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছিল বিক্রম। মঙ্গলবার সকালে সেই কক্ষপথের দূরত্ব কমিয়ে চাঁদের দিকে একধাপ এগিয়ে গেছে বিক্রম।

এখন চাঁদকে ৩৫x১০১ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছে বিক্রম। বুধবারের ম্যানুভারের মাধ্যমে আরও কমানো হয়েছে দূরত্ব। চাঁদের দিকে দুই ধাপে বিক্রম এগিয়ে গেলেও নির্দিষ্ট কক্ষপথেই প্রদক্ষিণ করছে চন্দ্রযান-২-এর অর্বিটার। রবিবারের অন্তিম ম্যানুভারের শেষে ১১৯x১২৭ কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছিল অর্বিটার। সেই কক্ষপথে চাঁদের চারপাশে ঘুরপাক খাচ্ছে চন্দ্রযান-২।

বিক্রমের শেষ ম্যানুভার এটি। আপাতত ল্যান্ডিংয়ের জন্য চন্দ্রপৃষ্ঠ স্ক্যান করবে বিক্রম। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টা ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে  অবতরণ করবে বিক্রম। সফ্ট ল্যান্ডিং এর মাধ্যমে চাঁদের বুকে অবতরণ করবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান। রকেটের মাধ্যমে বিপরীতমুখী থ্রাস্ট তৈরি করে ধীরে ধীরে চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম। এরপরেই পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে বিক্রমের ভেতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

সূত্র : জি-নিউজ 

মন্তব্য



সাতদিনের সেরা