kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

ঢাকায় আজ: চিত্রপটের গান, কাশ্মীর নিয়ে আলোচনা, ডেঙ্গু সচেতনতা কর্মসূচি

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:১৫ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় আজ: চিত্রপটের গান, কাশ্মীর নিয়ে আলোচনা, ডেঙ্গু সচেতনতা কর্মসূচি

ফেসবুক ইভেন্ট বেশ জনপ্রিয়। কোথায় কী হচ্ছে তা জানাটা সহজ করে দিয়েছে এই সোশাল মিডিয়া প্লাটফর্ম। সেখান থেকে আজ ঢাকার বেশ কয়েকটি ইভেন্ট একপলক দেখে নেওয়া যাক।

১. 'চিত্রপট' এর গান
নালন্দার নবম শ্রেণীর শিক্ষার্থীদের ব্যান্ড 'চিত্রপট'। আজ সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে তাদের ইভেন্ট। ঠিকানা ইএমকে সেন্টার, মাইডাস সেন্টার বিল্ডিং (নবম ফ্লোর), হাউজ-৬, রোড-১৬, ধানমন্ডি। কেবলমাত্র ইএমকে এবং আমেরিকান সেন্টার সদস্যদের জন্যে ফ্রি, অন্যদের ১০০ টাকায় টিকিট কিনতে হবে। 

২. কাশ্মীরের আত্মনিয়ন্ত্রণাধিকার: আন্তর্জাতিক আইনের প্রেক্ষাপটে 
কখনো স্বাধীনতা আবার কখনো আত্মনিয়ন্ত্রণাধিকারের প্রশ্নে বারবার উত্তাল হয়ে উঠেছে কাশ্মীর। ভারতের দাবি কাশ্মীর তাদের আভ্যন্তরীণ ইস্যু। কিন্তু ভারত কাশ্মীর ইস্যুতে একাধিকবার প্রতিবেশী পাকিস্তানের সাথে যুদ্ধে জড়িয়েছে। দক্ষিণ এশিয়ার রাজনীতিতে কাশ্মীর আবারো খুবই স্পর্শকাতর ইস্যু হিসেবে আবির্ভূত হয়েছে। ভারতীয় সংসদ সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করেছে, ক্ষোভে ফুঁসছে কাশ্মীর। কিন্তু আন্তর্জাতিক আইন কী বলে?  আন্তর্জাতিক আইন কি কাশ্মীরের রাইট টু সেলফ - ডিটারমিনেশন সমর্থন করে? কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ- এই দাবি কি আন্তর্জাতিক আইনসম্মত? এই প্রশ্নগুলোর উত্তর খুঁজতেই এই সেমিনার। দুজন বিশেষজ্ঞের আলোচনার সাথে সাথে অংশগ্রহণকারীরা আলোচকদের উদ্দেশে প্রশ্ন করতে পারবেন, নিজস্ব মতামত এবং পর্যবেক্ষণও জানাতে পারবেন। সেমিনারটি সবার জন্য উন্মুক্ত। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ডক্টর নকীব মুহাম্মদ নসরুল্লাহ, আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ। শুরু হবে দুপুর ২টায়। 

৩. ডেঙ্গু সচেতনতা ও প্রতিরোধ কর্মসূচি 
ডেঙ্গু বর্তমানে ব্যাপক আকার ধারণ করেছে। প্রতিদিনই কেউ না কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। এ অবস্থায় পরিস্কার-পরিছন্নতা ও সচেতনতাই পারে ডেঙ্গু জ্বর থেকে বাঁচাতে। এরই ধারাবাহিকতায় হেল্থ প্লাস সার্ভিসের 'ডেঙ্গু সচেতনতা ও প্রতিরোধ কর্মসূচি' 
স্থান : লাল মাঠ, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, মিরপুর-১। ইভেন্টটি শুরু হবে আজ বিকেল ৩টায়। 

মন্তব্য



সাতদিনের সেরা