kalerkantho

গবেষণায় জানা গেল বেশিদিন বাঁচার কৌশল

কালের কণ্ঠ অনলাইন   

২৩ আগস্ট, ২০১৯ ১৮:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



গবেষণায় জানা গেল বেশিদিন বাঁচার কৌশল

আগে বলা হতো, দিনে একটা আপেল খেলে চিকিৎসকের কাছে আর যেতে হবে না। কিন্তু আধুনিক গবেষণা বলছে, শুধু আপেল খেলে আর কাজ হবে না, বেশ কয়েকটি খাবার একসঙ্গে খেলে আয়ু বাড়বে।

অস্ট্রেলিয়ার এডিথ কোয়ান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, সারা দিনের খাবারে ফ্ল্যাভোনয়েডের পরিমাণ বেশি থাকলে আয়ু বাড়াতে সাহায্য করে। বাজারে যেসব শাক-সবজি-ফল নিয়মিত পাওয়া যায়, তার মধ্যে ব্রকোলি, ব্লু বেরি, কমলালেবু এবং চায়ে প্রচুর পরিমাণ ফ্ল্যাভোনয়েড থাকে।

নিয়মিত এই সব খাবার একসঙ্গে খেলে ক্যান্সার কোষ জন্মাতে পারে না শরীরে। এছাড়া হার্টও ভালো থাকে। ফলে মৃত্যুর খুব স্বাভাবিক কারণগুলো থেকে নিরাপদ থাকে মানব শরীর।

যা খেতে হবে?

এক কাপ চা, একটা কমলা, ১০০ গ্রাম ব্লু বেরি, ১০০ গ্রাম ব্রকোলি পরপর খেলেই চলবে। তবে দুয়েকদিনের জন্য খেলে হবে না। নিয়মিত খেতে হবে। ব্লু বেরি আর কমলালেবুর বিকল্প খুঁজে নেওয়া যেতে পারে ফ্ল্যাভোনয়েডযুক্ত অন্য খাবার থেকে।

মোট ৫৩ হাজার মানুষের নিয়মিত ডায়েটের ওপর ২৩ বছর ধরে গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। দেখা গেছে, যারা নিয়মিত উচ্চ ফ্ল্যাভোনয়েড যুক্ত খাবার খান, সেই সব মানুষের ক্যান্সার কিংবা হৃদরোগে আক্রান্ত হওয়ার শঙ্কা একেবারেই কম। পৃথিবীতে সময়ের আগে মৃত্যুর জন্য অন্যতম দায়ী যে দু’টি অসুখ, সেই দুটির ঝুঁকি কমলে স্বাভাবিক ভাবেই মানুষের আয়ু বাড়বে।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা নিয়মিত ৫০০ গ্রাম বা তার বেশি ফ্ল্যাভোনয়েডযুক্ত খাবার খেয়েছেন এবং ধূমপান করেননি, তাদের ক্যান্সার এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে কমে গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা