kalerkantho

নিউইয়র্কে ছাদের বাগানে সবজি, জলাবদ্ধতা আর ময়লা নিয়ে সঙ্কট কমছে

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৯ ২০:২০ | পড়া যাবে ২ মিনিটে



নিউইয়র্কে ছাদের বাগানে সবজি, জলাবদ্ধতা আর ময়লা নিয়ে সঙ্কট কমছে

নিউইয়র্ক শহরে দীর্ঘ সময় ধরে বড় ধরনের সমস্যা হলো জলাবদ্ধতা। সেখানে অতিবৃষ্টির ফলে রাস্তাঘাট ডুবে যায়। সামান্য বৃষ্টিতেও কখনো কখনো সবকিছু ভাসিয়ে নিয়ে যায়।

বাসাবাড়ির ময়লার কারণে ড্রেন ভরাট হওয়ার ফলেও এ ধরনের সমস্যা তৈরি হয়। সে কারণে শহরটিতে সচেতনতা শুরু হয়েছে। সেখানকার ভবনগুলোর ছাদে সবজি বাগান করার ফলে সেই সঙ্কট অনেকটাই নিরসন হচ্ছে।

সবজি বাগান করার ফলে দুই ধরনের সুবিধা হচ্ছে। টাটকা ও তরতাজা সবজি পাওয়া যাচ্ছে, সেই সঙ্গে ছাদের পানি ড্রেনে না যাওয়ার কারণে জলাবদ্ধতাও হচ্ছে না। কারণ, বৃষ্টির পানি সচরাচর ছাদ থেকে নিচে পড়ে যায়।

তবে ছাদে বাগান থাকার ফলে আর পানি নিচে পড়ে যাচ্ছে না। আর বৃষ্টির পানি কাজে লাগিয়ে ফলানো সবজি সেখানকার চাহিদা মেটাতে সহায়তা করছে। এতে করে ভবনের মালিকরা লাভবান হচ্ছেন।

জানা গেছে, সেখানকার ছাদে বাগান করার জন্য ১০ সেন্টিমিটার মাটি দিয়ে ভরাট দেওয়া হচ্ছে। বৃষ্টির পানি হলে মাটি সেই পানি চুষে নিচ্ছে। খরার সময় অবশ্য সবজির জন্য পানি দিতে হচ্ছে। সেই সঙ্গে বাসা বাড়ির ময়লা বিশেষ করে সবজির উচ্ছিষ্ট ফেলে না দিয়ে সেসব পঁচিয়ে জৈব সার তৈরি করে বাগানে দেওয়া হচ্ছে। এতে করেও ময়লা আবর্জনা বাড়তি জঞ্জাল না হয়ে সার হয়ে কাজে দিচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা