kalerkantho

মোরগ লড়াইয়ের কাতারে ফেলে রোবট যুদ্ধের ভিডিও সরিয়ে দিচ্ছে ইউটিউব

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৯ ১৮:০৪ | পড়া যাবে ২ মিনিটে



মোরগ লড়াইয়ের কাতারে ফেলে রোবট যুদ্ধের ভিডিও সরিয়ে দিচ্ছে ইউটিউব

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক থেকে শুরু করে ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব সচরাচর নৃশংসতার ভিডিও কিংবা ছবি প্রদর্শন করে না। কেউ এ ধরনের ছবি বা ভিডিও পোস্ট করলেও সেসব সরিয়ে দেওয়া হয় কিংবা সেগুলো ঢেকে দেওয়া হয়। কোনো কোনো ক্ষেত্রে মন চাইলে কেউ সেগুলো দেখে নিতে পারে।

তবে গত সোমবার ইউটিউব থেকে রোবটের যুদ্ধের কিছু ভিডিও সরিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে ইউটিউব চ্যানেলের মালিকের কাছে নোটিশ যায় এই বলে যে, প্রাণীর প্রতি নৃশংসতার অভিযোগে সেই ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে।

এতে করে অনেক চ্যানেলের মালিক ক্ষতিগ্রস্ত হয়েছেন। ইউটিউবে কনটেন্ট তৈরি করে জনপ্রিয়তা পাওয়া অনেকেই এ ধরনের পদক্ষেপে লোকসানের মুখ দেখেছেন এবং অনেকেই এতে হতাশ হয়ে পড়েছেন।

ইউটিউব চ্যানেলে রোবট যুদ্ধের ভিডিও পোস্ট করা সারাহ পোহরেখি বলেন, রোবটের যুদ্ধের ভিডিও ইউটিউব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। আমার পরিচিত অনেকের এ ধরনের ভিডিও সরিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে।

অথচ এ ধরনের ভিডিও সরিয়ে ফেলার ব্যাপারে ইউটিউবের কোনো ধরনের নীতিমালা নেই। 

জ্যামিসন গো নামের একজন বলেন, আজ আমার কাছে অত্যন্ত দুঃখের দিন। মোরগ লড়াই এবং প্রাণীর প্রতি নৃশংসতার ভিডিও ভেবে রোবট যুদ্ধের ভিডিওগুলো ভুলক্রমে সরিয়ে ফেলেছে ইউটিউব। যা রোবট যুদ্ধের ভিডিও তৈরিকারকদের জন্য দুঃসংবাদ। আজকে আমি নয়টি ভিডিও হারিয়েছি কিন্তু অনেকে শত শত ভিডিও হারিয়েছে।

ইউটিউব কর্তৃপক্ষ অবশ্য তাকে এ ব্যাপারে একটি নোটিশ পাঠিয়েছে। তাতে লেখা আছে, আপনি নিশ্চয়ই জানেন যে আমরা কী ধরনের ভিডিও প্রদর্শন করি এবং কী ধরনের ভিডিও প্রদর্শন করি না। আপনার নয়টি ভিডিও আমাদের কাছে রিভিও এর জন্য এসেছিল। আমরা যাচাই বাছাই শেষে সেগুলো সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

মন্তব্য



সাতদিনের সেরা